আপনাদের স্বার্থ সংরক্ষণের জন্য বহুবার কারাগারে যাইতে পারি: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১২:৩৬, ০৩ মে ২০২০

আপডেট: ০১:২০, ০৩ মে ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

ঊনিশ'শ সত্তরের মার্চে পূর্ব বাংলা অর্থাৎ বাংলাদেশের পরিবহণ খাতে এক তরফা খবরদারি শুরু করে পশ্চিম পাকিস্তানী শাষকগোষ্ঠী। তা প্রতিহত করতে দফায় দফায় ধর্মঘট ডাকে পরিবহণ শ্রমিক ইউনিয়ন। ঢাকা, গাজীপুরসহ বিভিন্ন স্থান থেকে বিক্ষোভকারীদের আটক করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ধড়পাকড় চলতে থাকে সেই বছরের মে পর্যন্ত। সত্তরের ৩রা মে নিজেদের দাবি আদায়ে সহযোগীতা চাইতে আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবের কাছে যান শ্রমিক ইউনিয়নের নেতারা।

এসময় শেখ মুজিব পরিবহণ শ্রমিক নেতাদের বলেন, “আপনাদের অভাব-অভিযোগ পূর্ব বাংলার ৭ কোটি মানুষের অভাব-অভিযোগের সঙ্গে এক ও অভিন্ন। আপনারা যেদিন সত্যিকারের গণপ্রতিনিধি অর্থাৎ দালালী করিয়া যাহারা খেদোক্তি করিবে না আবার খেদোক্তি করিয়া নতুন নতুন উদ্যোমে যাহারা দালালী করিবে না, সেই ধরনের প্রতিনিধি নির্বাচিত করিয়া পরিষদে পাঠাইতে পারিবেন, শুধু সেই দিনই আপনাদের দাবী-দাওয়া পূরণ হইতে পারে।” (সূত্রঃ ৪ মে, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

আওয়ামী লীগ প্রধান বলেন, “আমি একা আপনাদের মুখে হাসি ফুটাইতে পারিব না, আমি শুধু চেষ্টা করিতে পারি। আমি এই আশ্বাস দিতে পারি যে, প্রয়োজনবোধে আপনাদের স্বার্থ সংরক্ষণের জন্য বহুবারের মত আবার কারাগারে যাইতে পারি।” (সূত্রঃ ৪ মে, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

‘বঙ্গবন্ধু কখনই কোন বিষয়ে আপোষ করেননি’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
পশ্চিম পাকিস্তান সফর সফল হয়েছে: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
তারুণ্যে ফুটবলার ছিলেন বঙ্গবন্ধু 

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *