করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির প্রক্রিয়া শুরু

প্রকাশিত: ১২:৫৪, ১৬ মে ২০২০

আপডেট: ০৭:২১, ১৬ মে ২০২০

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় আজ থেকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে আনুষ্ঠানিকভাবে শুরু হলোপ্লাজমা থেরাপি’র প্রক্রিয়া। করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যাক্তিদের শরীর থেকে প্লাজমা (রক্ত রস) সংগ্রহ করে তা আক্রান্ত রোগীদের শরীরে প্রয়োগ করা হবে।

আজ (শনিবার) সকালে হাসপাতালের ব্লাড ট্রান্সফিউশন বিভাগে করোনাজয়ী একজন চিকিৎসকের কাছ থেকে এই প্লাজমা সংগ্রহ করা হয়। নেয়া হবে আরো তিনজন চিকিৎসকের কাছ থেকে। আর এক সপ্তাহের মধ্যে শুরু হবে এর ট্রায়াল।

করোনাজয়ী যে তিনজন চিকিৎসক প্লাজমা দিতে রাজি হয়েছেন, তাঁরা হলেন ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক দিলদার হোসেন বাদল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের চিকিৎসক পিয়াস এবং কুয়েত মৈত্রী হাসপাতালের আতিয়ার রহমান।

প্রাথমিকভাবে চিকিৎসাধীন ৪৫জন গুরুতর অসুস্থ করোনা রোগীর ওপর প্লাজমা থেরাপি প্রয়োগ করা হবে। আগামী জুনে এই ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল পাওয়ার আশা করছেন চিকিৎসক-গবেষকরা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, করোনায় আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের সুস্থ করতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বহু দেশে প্লাজমা থেরাপির ব্যবহার শুরু হয়েছে। একইভাবে বাংলাদেশের করোনায় আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের সারিয়ে তোলার জন্য প্লাজমা থেরাপি প্রয়োগের জন্য প্রাথমিকভাবে ক্লিনিক্যাল ট্রায়াল প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর

করোনা হলে কোথায় যাবেন

অনলাইন ডেস্ক: বাংলাদেশে প্রথম...

বিস্তারিত
করোনার পরীক্ষা কোথায়, কিভাবে?

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে...

বিস্তারিত
করোনায় মৃতব্যক্তির দাফন যেকোন স্থানে করা যাবে

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত...

বিস্তারিত
দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *