আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

প্রকাশিত: ০২:৫২, ১৭ মে ২০২০

আপডেট: ০৯:৫২, ১৭ মে ২০২০

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। পচাত্তরের ১৫ই আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর ছয় বছর নির্বাসন জীবন শেষে ১৯৮১ সালের এই দিনে দেশে ফিরে হাল ধরেন আওয়ামী লীগের। বিপর্যস্ত দলকে উজ্জীবিত করে রাষ্ট্রক্ষমতায় ফেরান ২১ বছর পর। এখন চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দেশকে এগিয়ে নিচ্ছেন তিনি। প্রতিবছর নানা আয়োজনের মধ্যে দিনটি পালন করা হলেও, এবছর করোণা প্রাদুর্ভাবের কারণে কার্যক্রম সীমিত রেখেছে আওয়ামী লীগ।

পঁচাত্তরের পনেরোই আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরে যেদিন খুনি চক্র দেশের রাষ্ট্রপতি স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পরিবারের সদস্যদের গুলি করে হত্যা করে, সেই কাল রাতে দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা শেখ রেহানা। ঘাতক ক্রের মদদপুষ্ট তখনকার সরকারের কারণে দেশে ফেরার পথ রুদ্ধ হয় বঙ্গবন্ধুর দুই কন্যার।

দীর্ঘ ছয় বছর বিদেশে নির্বাসনে থাকার পর আন্তর্জাতিক মহলের চাপে শেখ হাসিনা শেখ রেহানাকে দেশে আসার অনুমতি দেয় তৎকালীন সামরিক সরকার। ১৯৮১ সালের ১৭ মে কলকাতা থেকে দেশে ফেরেন শেখ হাসিনা। ভারি বর্ষণ উপেক্ষা করে সেইদিন বিমান বন্দর থেকে মানিক মিয়া এভিনিউ পর্যন্ত লাখো জনতা শেখ হাসিনাকে স্বাগত জানান। সেই থেকে শুরু হয় তাঁর পথচলা।

রাজনীতিতে যুক্ত হবার পর শেখ হাসিনা সামরিক শাসনের অবসান গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন সংগ্রামে নামেন। দীর্ঘ আন্দোলন সংগ্রামের পথ পারি দিয়ে ১৯৯৬ সালে শেখ হাসিনা আওয়ামী লীগকে প্রথমবারের মত নির্বাচনে বিজয়ী করেন। প্রথম মেয়াদের জন্য প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।

২০০৮ সালে আসে আরেকটি সংসদ নির্বাচন। সেবার দেশের ভোটাররা উজাড় করে সমর্থন জানায় শেখ হাসিনা তার দল আওয়ামী লীগকে। পরবর্তিতে ২০১৪ এবং ২০১৮ এর জাতীয় নির্বাচনে টানা দ্বিতীয় তৃতীয় দফায় জয়ী হয়ে সরকার গঠন করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাপ্নিক দূরদৃষ্টি সম্পন্ন রাজনীতিক হিসেবে শেখ হাসিনা দেশ জাতিকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে নিয়ে গেছেন বলে অভিমত রাজনীতি বিশ্লেষকদের।

এই বিভাগের আরো খবর

লকডাউন শিথিলে করোনা সংক্রমণ বাড়ছে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: পুরোপুরি লকডাউনের...

বিস্তারিত
আরও কঠিন সময় আসছে: কাদের

নিজস্ব সংবাদদাতা: করোনা মহামারী এবং...

বিস্তারিত
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের আহ্বান কাদেরের

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাস প্রতিরোধে...

বিস্তারিত
ঈদে ঘরমুখো যাত্রীদের সতর্ক করলেন কাদের

নিজস্ব প্রতিবেদক: ঈদ উপলক্ষ্যে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *