২৮ মে’র পর ব্যাংক কর্মীরা প্রণোদনা ভাতা পাবেন না

প্রকাশিত: ১০:৪৫, ১৭ মে ২০২০

আপডেট: ১০:৪৫, ১৭ মে ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান সাধারণ ছুটির সময় যেসব ব্যাংক কর্মকর্তা-কর্মচারী স্বশরীরে উপস্থিত থেকে অফিস করছেন তাদের জন্য বিশেষ প্রণোদনা ভাতা ঘোষণা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। আগামী ২৮ মে’র পর থেকে এই প্রণোদনা ভাতা আর পাবেন না তারা। তবে ২৮ মে’র পরও যদি সরকারের সাধারণ ছুটি থাকে তাহলে তারা নিজ নিজ ব্যাংকের নীতিমালা অনুযায়ী যাতায়াত ভাতা পাবেন।

আজ (রোববার) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সীমিত ব্যাংকিং কার্যক্রমের মধ্যেও ব্যাংকিং খাতকে সচল রাখতে যে সব কর্মকর্তা-কর্মচারী স্বশরীরে উপস্থিত থেকে দায়িত্ব পালন করেছেন তাদের জন্য বিশেষ প্রণোদনা প্রদানের নির্দেশনা দেওয়া হয়। ব্যাংকিং কর্মকান্ড গতিশীল করার মাধ্যমে অর্থনীতি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে অন্যান্য সেক্টরের মতো ব্যাংকিং কার্যক্রম চালু রাখা আব্যশকতা পরিলক্ষিত হচ্ছে। সীমিত ব্যাংকিং কার্যক্রম ধীরে ধীরে প্রত্যাহার করে স্বাভাবিক ব্যাংকিং লেনদেন শুরু করতে বাংলাদেশ ব্যাংক নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এই অবস্থায় তফসিলি ব্যাংকগুলো তাদের স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম শুরু করা আবশ্যক হয়ে পড়েছে। এই অবস্থায় আগামী ২৮ মের পর থেকে ব্যাংকে সশরীরে উপস্থিত হওয়ার জন্য ব্যাংক কর্মকর্তাদের বিশেষ প্রণোদনা ভাতা প্রদান অব্যাহত রাখার আবশ্যকতা পরিলক্ষিত হয় না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এই অবস্থায় গত ১২ এপ্রিল জারি করা বিশেষ প্রণোদনা ভাতা প্রাপ্যতা সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনটি সরকারের সাধারণ ছুটি ঘোষণার সময় থেকে পরবর্তী দুই মাস কার্যকর থাকবে। সেই হিসাবে আগামী ২৯ মে থেকে এই প্রজ্ঞাপনটি আর কার্যকর থাকবে না। আগামী ২৯ মে থেকে পরবর্তী সময়ে সরকারের সাধারণ ছুটি থাকলে ওই সময় ব্যাংক কর্মকর্তা-কর্মচারীরা সশরীরে উপস্থিত থাকলে ব্যাংকের নিজস্ব নীতিমালা অনুযায়ী তারা যাতায়াত ভাতা প্রাপ্য হবেন।

এই বিভাগের আরো খবর

১৩ বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে 

অনলাইন ডেস্ক : টানা ৬৬দিন বন্ধ থাকার...

বিস্তারিত
এ মাস থেকেই শ্রমিকদের ছাঁটাই শুরু: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক: চলতি মাস (জুন) থেকেই...

বিস্তারিত
সব উপজেলায় টিসিবির পণ্য বিক্রয়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামী এক সপ্তাহের...

বিস্তারিত
দেশের ৭৪ ভাগ মানুষের উপার্জন কমেছে

মেহের মণি: করোনা সংকটে উপার্জন কমেছে...

বিস্তারিত
বিশিষ্ট শিল্পপতি আব্দুল মোনেম আর নেই

নিজস্ব সংবাদদাতা: বিশিষ্ট শিল্পপতি ও...

বিস্তারিত
বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দেবে আইএফএম

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস...

বিস্তারিত
রোববার থেকে পূর্ণ কর্মদিবস ব্যাংক লেনদেন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *