সুপার সাইক্লোনে পরিণত ‘আম্পান’, উত্তাল সাগর

প্রকাশিত: ১০:০২, ১৮ মে ২০২০

আপডেট: ১০:০৭, ১৮ মে ২০২০

নিজস্ব প্রতিবেদক: ঘূর্ণিঝড়আম্পানসুপার সাইক্লোনে পরিণত হয়ে আগামীকাল (মঙ্গলবার) মধ্যরাত থেকে বুধবার বিকেলের মধ্যে বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এই সময় চার থেকে পাঁচফুট জলোচ্ছাসের আশংকা করা হচ্ছে। ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে মোংলা পায়রা সমুদ্রবন্দরকে নম্বর এবং চট্টগ্রাম কক্সবাজার সমুদ্রবন্দরে নম্বরহুঁশিয়ারি সংকেতদেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে ঘূর্ণিঝড় আম্পানের ক্ষয়ক্ষতি মোকাবেলায় প্রস্তুত করা হয়েছে আশ্রয়কেন্দ্রগুলো। কাল উপকূলবাসীদের নিরাপদে সরিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন ত্রাণ দুর্যোগ প্রতিমন্ত্রী।

ক্রমেই শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় আম্পান ঘূর্ণিঝড়টি সুপার সাইক্লোনে পরিণত হয়ে এগিয়ে আসছে বাংলাদেশের উপকূলের দিকে। এর প্রভাবে উত্তাল হয়ে পড়েছে সাগর। ঘূর্ণিঝড়টি এখন দেশের উপকূল থেকে এক হাজার কিলোটার দূরে অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড়টি মঙ্গলবার মধ্যরাত কিংবা পরদিন উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সময় চার থেকে পাঁচফুট জলোচ্ছাসও হতে পারে।

এদিকে করোনার কারণে উপকূলীয় এলাকায় আশ্রয়কেন্দ্রের সংখ্যা দ্বিগুন করা হয়েছে বলে জানিয়েছেন দূর্যোগ ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। জানমালের নিরাপত্তায় মঙ্গলবার সকাল থেকে উপকূলবাসীদের নিরাপদে সরিয়ে নেয়া হবে।

ঘূর্ণিঝড় আম্পানের ক্ষয়ক্ষতি মোকাবেলায়, খুলনা, চট্টগ্রাম, কক্সবাজার, পটুয়াখালীসহ দেশের উপকূলীয় অঞ্চলের আশ্রয়কেন্দ্রের পাশাপাশি সব শিক্ষা-প্রতিষ্ঠান প্রস্তুত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। উত্তর বঙ্গোপসাগর গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এই বিভাগের আরো খবর

নিজের বাবার সাথেও প্রতারণা করেছেন সাহেদ

ফররুখ বাবু: সাধারণ মানুষ তো দূরের কথা...

বিস্তারিত
ফরিদপুরে চালু হলো কৃষক বাজার

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরে চালু হলো...

বিস্তারিত
একদিনে মৃত্যু আরো ৩৭, শনাক্ত ২৯৪৯

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘন্টায় দেশে...

বিস্তারিত
নবরূপে সেজেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো

বিউটি সমাদ্দার: সারাক্ষণ সরগরম থাকতো...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *