ঈদে তৈরী করুন ডিমের কাশ্মীরি কোরমা

প্রকাশিত: ১২:১২, ২১ মে ২০২০

আপডেট: ১২:১২, ২১ মে ২০২০

অনলাইন ডেস্ক: যদিও এবারের ঈদ এসেছে অচেনা রূপে তবু এক মাস রোজার পরে ঈদের দিনটিতে ভালো কিছু খাবারের আয়োজন করা যেতেই পারে। তবে খেয়াল রাখুন, সেই আয়োজন যেন বেহিসেবী না হয়। ঝটপট রান্নায় ব্যবহৃত একটি উপাদান ডিম। ভাজি, ভর্তা, ঝোল, অমলেট অনেকভাবে এটি খাওয়া হয়। ডিমের কোরমার নাম নিশ্চয়ই শুনেছেন। তবে গতানুগতিক ডিমের বাইরে কিছুটা ভিন্ন উপায়ে রান্না করতে পারেন ডিমের কাশ্মীরি কোরমা।

ডিমের কাশ্মীরি কোরমা বানাতে যেসব উপকরণ লাগবে
হাঁসের ডিম ৬টি, হলুদ গুঁড়া ১চা চামচ, মরিচ গুঁড়া ১চা চামচ, টক দই ১/৪কাপ, মিষ্টি দই ৩টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১/২কাপ, পেঁয়াজ বাটা ২টেবিল চামচ, আদা বাটা ২চা চামচ, রসুন বাটা ১চা চামচ, বাদাম বাটা ১টেবিল চামচ, কিসমিস বাটা ১ টেবিল চামচ, পোস্ত বাটা ১চা চামচ, গরম মশলা গুঁড়া ১চা চামচ, দুধ ১কাপ, লেবুর রস ১টেবিল চামচ, এলাচ ৩টি, তেজপাতা ২টি, দারুচিনি ১ টুকরা, কাশ্মীরি মরিচ গুঁড়া ১চা চামচ, পেঁয়াজ বেরেস্তা ১/৪কাপ, মাওয়া ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫/৬টি, চিনি ১/২চা চামচ, কেওড়া জল ১চা চামচ, জাফরান ১ চিমটি, তেল ১/৪কাপ, ঘি ১/৪কাপ, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরী করবেন
হাঁসের ডিম সিদ্ধ করে ছুরি দিয়ে ডিমের গায়ে চিরে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া লবণ দিয়ে ঘি ও তেলে ভজে তুলে রাখুন। অল্প দুধে জাফরান ও কেওড়া জল মিশিয়ে রাখুন।একটি বাটিতে টক দই ও মিষ্টি দই নিয়ে তাতে ময়দা দিয়ে ফেটে একে একে বাদাম বাটা, পোস্ত বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ বাটা, কিসমিস বাটা ও অল্প পানি দিয়ে মিশিয়ে রাখুন। দুধের মধে লেবুর রস দিয়ে মিশিয়ে নিন।কড়াইয়ে তেল ও ঘি গরম করে পেঁয়াজ কুচি বাদামী করে ভেজে মশলার মিশ্রণ দিয়ে কষিয়ে ডিম দিন। ডিম কষানো হলে দুধ দিয়ে ১০মিনিট ঢেকে রাখুন। পেঁয়াজ বেরেস্তা, চিনি, কাঁচা মরিচ দিয়ে আরো ৫মিনিট ঢেকে রাখুন। এবার জাফরান ও মাওয়া দিয়ে নেড়ে নামিয়ে বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন।

এই বিভাগের আরো খবর

ওভেন ছাড়া চুলায় বানান পাউরুটি

অনলাইন ডেস্ক: করোনাকালে ঘরে বসে সময়...

বিস্তারিত
ঘরেই তৈরি করুন কাঁচা কলার চিপস

অনলাইন ডেস্ক:  চিপস খেতে আমরা সবাই...

বিস্তারিত
ক্লান্তি দূর করতে আনারসের সালাদ

অনলাইন ডেস্ক : এখন সময়টা খারাপ।...

বিস্তারিত
সারাদিন ঘুমিয়ে কাটালে যে ক্ষতি হয়

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে...

বিস্তারিত
ঈদে ঝটপট তেরী করুন সেমাইয়ের বরফি

অনলাইন ডেস্ক: ঈদে ঝটপট মজাদার কিছু...

বিস্তারিত
ঈদে তৈরী করুন ডিমের পাটিসাপটা

অনলাইন ডেস্ক: রাত পোহালেই ঈদ।...

বিস্তারিত
ঈদে সেমাইয়ের মালাই ক্ষীর

অনলাইন ডেস্ক: রাত পোহালেই ঈদ। সেমাই...

বিস্তারিত
ঈদে তৈরী করুন ডিমের কাশ্মীরি কোরমা

অনলাইন ডেস্ক: যদিও এবারের ঈদ এসেছে...

বিস্তারিত
ইফতারে তৈরী করুন তুলসীর বড়া

অনলাইন ডেস্ক: তুলসী একটি ঔষধি গাছের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *