৬-দফার মধ্যেই বাঙ্গালীর মুক্তি নিহিত: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১১:৪৯, ২২ মে ২০২০

আপডেট: ০২:১৬, ২২ মে ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

ঊনিশ’শ সত্তর সালের ২২শে মে ঢাকার হোটেল ইন্টার কন্টিনেন্টালে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের সাথে বৈঠক করেন বাঙ্গালি বিরোধী পাকিস্তান পিপলস পার্টি-পিপিপির নেতা জুলফিকার আলী ভুট্টো। বৈঠকে আওয়ামী লীগ প্রস্তাবিত ৬-দফার প্রশ্নে ভুট্টো বলেন, “প্রাদেশিক স্বায়ত্তশাসনের প্রশ্নটি জনগণের নির্বাচিত প্রতিনিধিদের জন্য ইচ্ছা ও বিচক্ষণতার সহিত নিষ্পত্তির উদ্দেশ্যে রাখিয়া দেয়া উচিত। স্বায়ত্তশাসনের প্রশ্নটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শাসনতান্ত্রিক বিষয় বলিয়া উহা কেবলমাত্র আগামী জাতীয় পরিষদেই নিষ্পত্তি করা যাইতে পারে।” (সূত্রঃ ২৩ মে ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

এর জবাবে শেখ মুজিব বলেন, “আওয়ামী লীগের ৬-দফা কর্মসূচীতেই এই প্রশ্নের মীমাংসা রহিয়াছে। আওয়ামী লীগ গনমানুষের দল। বাংলার জনসাধারণের প্রত্যেকটি চাহিদার খোঁজ রাখে।” (সূত্রঃ ২৩মে ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

বঙ্গবন্ধু মুজিব বলেন, “পশ্চিম পাকিস্তানে বসিয়া যারা পূর্ব পাকিস্তানের মানুষের সুযোগ সুবিধা নিশ্চিতের কথা বলে, তাহারা কি আদৌতে জানে বাংলার মানুষ কি চায়? একমাত্র ৬-দফার মধ্যেই বাঙ্গালীর মুক্তি নিহিত।” (সূত্রঃ ২৩ মে ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

 

এই বিভাগের আরো খবর

৬ দফাকে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছান বঙ্গবন্ধু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘৬-দফাই জাতির মুক্তির সনদ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *