বেশিরভাগ করোনা আক্রান্তের চিকিৎসা বাড়িতে

প্রকাশিত: ১০:৪৮, ২৩ মে ২০২০

আপডেট: ০৮:০৬, ২৩ মে ২০২০

লাবণী গুহ: করোনা ভাইরাসে আক্রান্ত ৯০ শতাংশ রোগী বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছেন। এর-কারণ অধিকাংশ রোগীরই সংক্রমন মৃদু থেকে মাঝারি। আর যাদের শ্বাসকষ্টসহ অন্যান্য রোগ আছে তাঁদের ক্ষেত্রে হাসপাতালের বিকল্প নেই।

ভূক্তভোগীরা বলছেন, হাসপাতালে একজন রোগীর বাড়তি যতœ পাওয়া সম্ভব না। রোগীর চাপে প্রত্যেকের জন্য সমান মনোযোগ দেয়া সম্ভব হয় না বলে জানান চিকিৎসকরা।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত করতে গত কয়েকদিন ধরে ১০ হাজারের বেশি নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হচ্ছে। ফলে, রোগীও পাওয়া যাচ্ছে হাজারের বেশি। একইসাথে বেড়েছে মৃত্যুর সংখ্যা। প্রায় ৩০ হাজার রোগীর বেশির ভাগই বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছেন।

হাসপাতালে চিকিৎসার পাশাপাশি বাড়তি যে যতœ নেয়া প্রয়োজন, তা পাওয়া সম্ভব না। আবার একসাথে অনেক রোগীর চাপে চিকিৎসকরাও সমান মনোযোগ দিতে পারেননা বলে জানান ভুক্তভোগীরা।

চিকিৎসকরা জানান, আক্রান্তদের অধিকাংশেরই মৃদু উপসর্গ থাকে। আর বাসায় যদি নেবুলাইজারের ব্যবস্থা করা যায়, তবে মাঝারি উপসর্গের রোগীদেরও বাড়িতেই চিকিৎসা দেয়া সম্ভব। তবে সমস্যা প্রকট হলে অবশ্যই হাসপাতালে যেতে হবে।
বাড়িতে থাকলেও পুষ্টিকর খাবারের পাশাপাশি হালকা ব্যায়াম এবং ১৪ দিন অতিক্রম হওয়ার পর আরো ৭দিন বাসায় বিশ্রামের পরামর্শ দেন এই চিকিৎসক।

 

এই বিভাগের আরো খবর

বৈদেশিক মুদ্রার রিজার্ভের রেকর্ড 

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস...

বিস্তারিত
জাতিসংঘের অ্যাওয়ার্ড পেল ভূমি মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক:  ভূমি মন্ত্রণালয়...

বিস্তারিত
২৪ ঘন্টায় নতুন শনাক্ত ২৮২৮, মৃত্যু ৩০

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
জীববৈচিত্র্য সংরক্ষণের এখনই সময়

আমিনুল ইসলাম মিঠু: করোনা মহামারির...

বিস্তারিত
হজ নিয়ে সিদ্ধান্তহীনতায় সৌদি সরকার

ফাহিম মোনায়েম: এ বছর কি হজ হবে? এমন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *