ক্রিকেট মাঠে ফেরাতে আইসিসির গাইডলাইন

প্রকাশিত: ০২:২৭, ২৩ মে ২০২০

আপডেট: ০২:২৭, ২৩ মে ২০২০

ক্রীড়া ডেস্ক: করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকা ক্রিকেটকে মাঠে ফেরাতে একাধিক গাইড লাইন দিয়েছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থাআইসিসি’। করোনা প্রতিরোধে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের পাশাপাশি আইসিসির নির্দেশনায় গুরুত্ব পেয়েছে সামাজিক দূরত্বের উপর।

করোনার ছোবলে দিশেহারা বিশ্ব ক্রীড়াঙ্গন। দীর্ঘদিন বন্ধ থাকার পর মাঠে ফিরতে শুরু করেছে জার্মান, স্পেন, ইতালিসহ সব ধরনের ফুটবল লিগ। এবার ক্রিকেটকে মাঠে ফেরাতে বেশ কিছু নতুন গাইডলাইন দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাআইসিসি’।

আইসিসি তাঁদের এক বিবৃতিতে জানায়, প্রতিটি দেশের ক্রিকেট বোর্ডকে একজন বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ দিতে হবে। সংস্থাটির মতে, একজন বিশেষজ্ঞ চিকিৎসক দলের সঙ্গে থাকলে ক্রিকেটাররা সবকিছু ঠিকমতো মেনে চলতে পারবে। এছাড়াও আইসিসির নতুন নিয়মে প্রতিটি দেশকে সফরের আগে অন্তত ১৪ দিনের আইসোলেশন ক্যাম্পে থাকতে হবে। ক্রিকেটারদের শরীরের তাপমাত্রা মাপার পাশাপাশি পরীক্ষা করা হবে কোভিড-১৯।

সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ক্রিকেটারদের দেড় মিটার করে দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। অনুশীলনের সময় টয়লেট ব্যবহার নিরুৎসাহিত করা হয়েছে খেলোয়াড়দের।

এখন থেকে ক্রিকেট দলগুলোর নিজ দেশের সরকারের নির্দেশনা মেনেই সফর করতে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যবস্থা করতে হবে চার্টার্ড ফ্লাইট। ক্রিকেটারদের ব্যক্তিগত জিনিসপত্রের মধ্যে স্যানিটাইজার রাখার পরামর্শ দেওয়া হয়েছে বিবৃতিতে।

মাঠে অনুশীলনের ক্ষেত্রেও এসেছে ভিন্নতা। ফুটবলের মত প্রতিটি দলের অনুশীলন শুরু হবে চার ধাপে। শুধু ক্রিকেটার নয়, আম্পায়ারদের জন্যও রয়েছে নির্দেশিকা। ভাইরাস প্রতিরোধে আম্পায়ারদের গ্লাভস ব্যবহার করতে হবে। এছাড়াও ক্রিকেটারদের সোয়েটার, টুপি বা তোয়ালে হাতে না নিতে বলা হয়েছে আম্পায়ারদের।

করোনা সংক্রমণ এড়াতে বল শাইন করতে থুতু বা লালা ব্যবহারের উপর নিষেদ্ধাজ্ঞা চেয়ে সুপারিশ করা হয় আইসিসির ক্রিকেট কমিটি থেকে।

এই বিভাগের আরো খবর

কলোনকে হারিয়ে তৃতীয় স্থানে আরবি লিপজিগ

ক্রীড়া ডেস্ক: জার্মান লিগ ফুটবল...

বিস্তারিত
শঙ্কা কাটিয়ে মাঠে ফিরছে ফুটবল

ক্রীড়া ডেস্ক: করোনা ভাইরাসের শঙ্কা...

বিস্তারিত
বিশ্ব খাদ্য সংস্থার শুভেচ্ছাদূত তামিম

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশের ওয়ানডে...

বিস্তারিত
বুন্দেসলিগায় বড় জয় পেয়েছে বরুসিয়া

ক্রীড়া ডেস্ক: জার্মান ফুটবল লিগ...

বিস্তারিত
১১ জুন থেকে স্প্যানিশ লিগ শুরু

ক্রীড়া ডেস্ক: করোনা ভাইরাসের কারণে...

বিস্তারিত
এবছর টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের সুপারিশ

ক্রীড়া ডেস্ক: অস্ট্রেলিয়ার মাটিতে...

বিস্তারিত
আবারও সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ জায়ান্ট...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *