হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত

প্রকাশিত: ১১:২৮, ২৬ মে ২০২০

আপডেট: ১১:২৮, ২৬ মে ২০২০

অনলাইন ডেস্ক: প্রাণঘাতী ভাইরাস করোনা (কোভিড-১৯) চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির পক্ষ থেকে মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস সোমবার (২৫ মে) এই সিদ্ধান্তের কথা জানান। খবর সিএনএন। 

হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ মূলত ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার হয়। করোনাভাইরাসের এখন পর্যন্ত কোনও স্বীকৃত ওষুধ আবিষ্কৃত না হওয়ায় পরীক্ষামূলক হিসেবে এগুলো বিভিন্ন দেশে ব্যবহার হচ্ছে। করোনায় আক্রান্তদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন প্রয়োগ নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা চলছে। এগুলোর কার্যকারিতা নিয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন আদৌ কাজ করে কি না, স্বাস্থ্য বিশেষজ্ঞরা যখন এর উত্তর খুঁজছিলেন তার মধ্যেই ওষুধটি বন্ধ রাখার কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, কোভিড-১৯ রোগীর ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ তার পর্যালোচনা চলছে। ওই পর্যালোচনা শেষ না হওয়া পর্যন্ত বিশ্ব সংস্থার নির্বাহীরা ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন। তবে কোভিড-১৯ চিকিৎসায় অনুমোদিত অন্য যেসব ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ চলছে, তা চলবে বলে জানান তিনি।

করোনার চিকিৎসায় বিভিন্ন দেশে পরীক্ষামূলকভাবে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ শুরু হয়েছে। ওষুধটি সেবনে অনেকের হৃদস্পন্দনে গুরুতর অস্বাভাবিকতা দেখা দিতে পারে বলে মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ সতর্কবার্তা দেয়। এর আগে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন এবং হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করে বিবৃতি দেয়।

এই প্রেক্ষাপটে করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
 

এই বিভাগের আরো খবর

বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতী  করোনা...

বিস্তারিত
করোনার আরও ৩টি নতুন লক্ষণ

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৩১ লাখ ৫৮ হাজার

অনলাইন ডেস্ক: বিশ্বময় করোনা ভাইরাসে...

বিস্তারিত
আগাম ১৫ লাখ কবর খুঁড়ছে দক্ষিণ আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকায়...

বিস্তারিত
বিশ্বে মৃত্যু ছাড়ালো সাড়ে ৫ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: করোনায় বিশ্বের...

বিস্তারিত
কাতারে আক্রান্তের প্রায় ৯৫ ভাগই সুস্থ

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
করোনা আক্রান্তে স্পেনকে ছাড়িয়েছে চিলি

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার...

বিস্তারিত
ব্রাজিলে করোনায় মৃত্যু ৬৫ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলে করোনায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *