লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার বিচার দাবি

প্রকাশিত: ০৭:৪১, ২৯ মে ২০২০

আপডেট: ০২:৩৮, ২৯ মে ২০২০

নিজস্ব প্রতিবেদক: লিবিয়ায় মানব পাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশি নিহতের ঘটনায় বিচার দাবি করেছে বাংলাদেশ। আহতদের মধ্যে জনের অবস্থা আশঙ্কাজনক জানিয়ে তাদের সুস্থ করে দেশে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. কে আব্দুল মোমেন। আজ (শুক্রবার) দুপুরে এক ভিডিও বার্তায় তিনি এসব কথা জানান। তবে প্রশাসনিক গাফিলতির কারণেই মানবপাচারের ঘটনা বার বার ঘটছে বলে অভিযোগ অভিবাসন বিশেষজ্ঞদের।

উন্নত জীবনের আশায় অবৈধ পথে বিদেশে পাড়ি দিয়ে এ পর্যন্ত নিঃস্ব হয়েছেন বহু বাংলাদেশি। দালালদের খপ্পড়ে পড়ে লাখ লাখ টাকা খরচ করেও কাঙ্খিত জীবনের পরিবর্তে ভাগ্যে জুটেছে মৃত্যু। এরই ধারবাহিকতায় গত বৃহস্পতিবার লিবিয়ায় মানব পাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশিসহ ৩০জন নিহত হন। আহত হয়েছে আরও ১১ বাংলাদেশি।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত মঙ্গলবার (২৬ মে) লিবিয়ার ত্রিপলি থেকে ১০০ কিলোমিটার দূরের মিজদাহ শহরে, ইতালিতে অভিবাসন প্রত্যাশীদের কাছে অতিরিক্ত অর্থ চাওয়ায় তাদের হাতে এক মানবপাচারকারী নিহত হন। এই ঘটনার প্রতিশোধ নিতে অভিবাসন প্রত্যাশীদের ওপর এলোপাথারি গুলি চালায় নিহত ব্যক্তির স্বজনেরা। এসময় ২৬ বাংলাদেশি ছাড়াও আফ্রিকান নাগরিক নিহত হয়। আহত ১১ বাংলাদেশির মধ্যে জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেন।

বিদেশে মানবপাচার বন্ধে সরকারের শীর্ষ পর্যায় থেকে বার বার কঠোর নির্দেশনা থাকলেও দেশে প্রতিনিয়তই এই সংখ্যা বাড়ছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের তথ্য মতে, চলতি বছরের প্রথম চার মাসে বিদেশে পাচার হয়েছে ৯৩ জন বাংলাদেশি। গত বছরের প্রথম চার মাসে যা ছিল ৭৯জন। লিবিয়া ভিত্তিক একটি মানব পাচারকারী দল এক দশক ধরে সিলেট, সুনামগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুরসহ পার্শ্ববর্তী এলাকায় সক্রিয় রয়েছে। প্রশাসনের গাফিলতির কারণেই এখন পর্যন্ত এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায়নি বলে অভিমত অভিবাসন বিশেষজ্ঞদের।

মানব পাচার বন্ধে ব্যক্তি সামাজিক সচেতনতা বাড়ানোর ওপরও জোর দেন অভিবাসন বিশেষজ্ঞরা।

এই বিভাগের আরো খবর

লাজফার্মায় অনুমোদনহীন ওষুধ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কাকরাইলে...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ৩০৯৯

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বাড়ছে না ঈদুল আজহার ছুটি

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ঈদুল আযহায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *