বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ

প্রকাশিত: ০১:৪৭, ৩০ মে ২০২০

আপডেট: ১০:৪৮, ৩০ মে ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাস মিনিবাসে ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, বিআরটিএ। আগামী জুন থেকে সড়কে বাস চলাচল শুরু হচ্ছে। এক্ষেত্রে বাসের মোট সিটের অর্ধেক সংখ্যক যাত্রী পরিবহন করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। বাস চলাচলে কঠোরভাবে মানতে হবে স্বাস্থ্যবিধি। নিজস্ব ব্যবস্থাপনায় বাস জীবাণুমুক্তকরণ করতে হবে।

আজ (শনিবার) দুপুরে বিআরটিএর ব্যয় বিশ্লেষণ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। এ সময় বিআরটিএর কর্মকর্তা ছাড়াও মালিক শ্রমিকদের প্রতিনিধি উপস্থিত ছিলেন। বাস-মিনিবাস আন্তঃজেলা সব ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানিয়েছে বিআরটিএ।

ব্রিফিংয়ে বিআরটিএ চেয়ারম্যান ইউসুফ আলী মোল্লা জানিয়েছেন, ৫০ সিটের বাসে ২০ জন করে যাত্রী পরিবহন করা হবে। ফলে বাস পরিচালনার খরচ মেটাতে যাত্রীদের প্রায় দ্বিগুণ ভাড়া গুনতে হবে। করোনার জন্য স্বাস্থ্যবিধি মানতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের সংকট কেটে গেলে এই ভাড়া কার্যকর থাকবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন মালিক শ্রমিক সমিতির সহ-সভাপতি আবুল কালাম। যাত্রীরা মাস্ক নিয়ে না আসলে বাস মালিক কর্তৃপক্ষ তা সরবরাহ করবে বলেও জানান তিনি। চালকদের ব্যাক্তিগত সুরক্ষা সরঞ্জাম-পিপিই দেওয়া হবে।

আগামী জুন (সোমবার) থেকে বাস চলাচল শুরু হবে। মন্ত্রণালয়ের অনুমোদনের পর নতুন ভাড়ার তালিকা তৈরি করা হবে বলে জানা গেছে।

এদিকে রোববার (৩১ মে) থেকে বিদ্যমান ভাড়ায় আপাতত লঞ্চ চলাচল শুরুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) তবে ভাড়া বাড়বে কিনা- সে বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি কারিগরি কমিটি গঠন করা হবে।

প্রসঙ্গত করোনা ভাইরাস সংকটের কারণে গত ২৬ মার্চ থেকে গণপরিবহন চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করে সরকার। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ এক আদেশে সীমিত আকারে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়। এরপরই স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনা নিয়ে গতকাল শুক্রবার বাস লঞ্চ মালিকদের নিয়ে আলাদা বৈঠক করে বিআরটিএ বিআইডব্লিউটিএ।

এই বিভাগের আরো খবর

কুমিল্লায় সাড়ে ১৯ হাজার পিস ইয়াবা উদ্ধার

কুমিল্লা সংবাদদাতা: র‌্যাব ১১ এর...

বিস্তারিত
মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু

মাদারীপুর সংবাদদাতা: মাদারীপুর...

বিস্তারিত
গাজীপুরে জাল টাকাসহ ইয়াবা উদ্ধার  

গাজীপুর সংবাদদাতা: গাজীপুরে এক বাড়ির...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *