আমফানে সুন্দরবনের সাড়ে ১২ হাজার গাছের ক্ষতি

প্রকাশিত: ০৯:৪৪, ০১ জুন ২০২০

আপডেট: ১২:২১, ০১ জুন ২০২০

মোংলা সংবাদদাতা: প্রাকৃতিক দুর্যোগে বারবার রক্ষাকবচের কাজ করে চলেছে সুন্দরবন। সাম্প্রতিক ঘূর্ণিঝড় আম্পানেও তার ব্যতিক্রম হয়নি। এ ঘূর্ণিঝড়ে উপকূলের মানুষের জানমালের তেমন ক্ষতি না হলেও বন বিভাগের হিসেবে সুন্দরবনে ভেঙ্গে গেছে ১২ হাজারের বেশি গাছ। আর বন বিভাগের বিভিন্ন অবকাঠামোর ক্ষতি হয়েছে প্রায় সোয়া দুই কোটি টাকার।

দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলজুড়ে সীমানাপ্রাচীর হয়ে দাঁড়িয়ে আছে সুন্দরবন। বারবার বুক পেতে উপকূলকে রক্ষা করা সুন্দরবন নিজের ক্ষতি এড়াতে পারে না।

ঘূর্ণিঝর আমফানে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপনের জন্য বনের ৪টি রেঞ্জে আলাদা কমিটি করা হয়। সম্প্রতি বন সংরক্ষকের কাছে সেই প্রতিবেদন দেয় কমিটি। প্রতিবেদন অনুযায়ী ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে বনের খুলনা ও সাতক্ষীরা রেঞ্জে ১২ হাজার ৩৩২টি গাছ ভেঙ্গে গেছে। আর চাঁদপাই ও শরণখোলা রেঞ্জে ভেঙ্গেছে ২৬টি গাছ। এছাড়া বনের বিভিন্ন অংশে স্থাপনা, জেটি, উডেন ট্রেইল, ওয়াচ টাওয়ার ও বনপ্রাণী প্রজননকেন্দ্রসহ অবকাঠামোর ক্ষতি হয়েছে।

নিষেধাজ্ঞা থাকায় ঝড়ের কারণে ভেঙ্গে পড়া গাছ কাটা হবে না। সময়ের সাথে সাথে সুন্দরবন নিজের ক্ষতি পুষিয়ে নেবে বলে জানান সংশ্লিষ্টরা।

তবে জলোচ্ছাসের কারণে বনের মিঠাপানির পুকুরগুলোতে লোনা পানি ঢুকে পড়েছে। বনপ্রাণীর পানির সংকট মেটাতে দ্রুত এই লোনা পানি অপসারণ করা হবে বলে জানিয়েছে বন বিভাগ।

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে সুন্দরবনের ক্ষয়ক্ষতির প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

 

এই বিভাগের আরো খবর

লাজফার্মায় অনুমোদনহীন ওষুধ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কাকরাইলে...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ৩০৯৯

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বাড়ছে না ঈদুল আজহার ছুটি

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ঈদুল আযহায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *