পর্যটকদের আনাগোনা না থাকায় স্বরূপে কক্সবাজার সৈকত

প্রকাশিত: ১১:২৩, ০১ জুন ২০২০

আপডেট: ০১:১৬, ০১ জুন ২০২০

কক্সবাজার সংবাদদাতা: মার্চের শেষে করোনার ছুটি পেয়ে কক্সবাজার সমুদ্র সৈকতে ছুটে গিয়েছিল হাজার-লক্ষ মানুষ। তাদের ফিরিয়ে দেয় সাগর পারের রক্ষাকর্তারা। তারপর থেকে দু'মাস সমুদ্র সৈকতকে নিঃসঙ্গ মনে হলেও আসলে নিরবিচ্ছিন্ন আপন সঙ্গে থেকে স্বরূপে যেন ফিরছে। সাগর জল দুষণ মুক্ত দুমাস, সৈকতে লাল কাঁকড়াদের নিরাপদ বাস, লতা-বৃক্ষও সবুজ ছড়াচ্ছে আপন ঢঙে। সাগর জলের প্রাণীরাও সাগর সৈকতকে পেয়েছে নিজের মত করে। এসব পরিবর্তন সাগর সৈকতের জীব বৈচিত্র রক্ষা কর্তাদের নতুন কিছু করতে ভাবাচ্ছে। নেসার আহমেদের প্রতিবেদন জানাচ্ছেন বিউটি সমাদ্দার।

এই যে লাল কাকড়ারা দল বেধে নিঃসংকোচে, নির্বিঘেœ ঘুরে বেড়াতে পারছে, তার কারণ, মানুষের বিচরণ নেই এখানে দু'মাস ধরে।

বালুময় এই সমুদ্র সৈকতই দৃশ্যত আদুরে লাল কাকড়াদের আবাসস্থল ও বিচরণ কেন্দ্র। পর্যটকদের সদা বিচরণে সৈকতের ওপর নির্বিঘেœ বিচরন করতে পারেনা।

এভাবে সুরসুর করে ঢুকে পড়তে হয় নিজ গর্ত গৃহে। সৈকতের বালিয়াড়িতে সাগর লতা নির্বিঘেœ বেড়ে সবুজের শোভা ছড়াচ্ছে আপন ইচ্ছায়। সামুদ্রিক কাছিমেরাও বিচরণে এখন কুণ্ঠিত নয়।

গাঙ্গচিলেরা সৈকতে ফিরবার পরিবেশ পেয়েছে। সাগর পাড়ে এখন নীল জলে ডলফিনের দাপাদাপি ছিল অচিন্তনীয়।

নিরবতায় এসব পরিবর্তন স্থানীয় কর্তৃপক্ষকে জীব বৈচিত্র রক্ষার কাজে এগিয়ে এনেছে।


দেশের মানুষের ভ্রমণ পীপাসা ও সামর্থ বাড়ার সাথে সাথে কক্সবাজার হয়েছে তীর্থ কেন্দ্র। কিন্তু অনিয়ন্ত্রিত ও অপরিকল্পিত পর্যটন কেন্দ্র হয়ে ওঠায়, এবং যথেচ্ছ ব্যবহার ও বাণিজ্যে কক্সবাজারের পিরিবেশ ও জীববৈচিত্র ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত। এখন করছেন রক্ষার চিন্তা৷

সুন্দর কথা, মনমুগ্ধকর প্রতিশ্র“তি নতুন কিছু নয়। সত্যিই কক্সবাজারের জীব বৈচিত্র সংরক্ষণ করে সমুদ্র  সৈকত মানুষ ব্যবহার করবে; নাকি কেবলই নিজের আনন্দ আর ভোগটাই গুরুত্বপুর্ণ হয়ে থাকবে অতীতের মত, সেটা বলে দেবে ভবিষ্যত।

 

 

এই বিভাগের আরো খবর

লাজফার্মায় অনুমোদনহীন ওষুধ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কাকরাইলে...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ৩০৯৯

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বাড়ছে না ঈদুল আজহার ছুটি

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ঈদুল আযহায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *