রঙিন হচ্ছে সত্যজিতের ‘পথের পাঁচালী’

প্রকাশিত: ০৮:২৪, ০১ জুন ২০২০

আপডেট: ০৮:২৫, ০১ জুন ২০২০

বিনোদন ডেস্ক: ১৯৫৫ সালে নির্মিত হয় বিশ্ব চলচ্চিত্রের অমূল্য সৃষ্টি সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’। ওই সময়ের অনেক আগে বিশ্ব চলচ্চিত্র রঙিন ছবি নির্মাণ সাধারণ ব্যাপার ছিলো। কিন্তু উপমহাদেশের তৎকালীন বাস্তবতায় এটি নির্মিত হয় সাদাকালোতে। সাদাকালো ছবিটি এখন বিশ্ব চলচ্চিত্রের অন্যতম ক্লাসিক হিসেবে স্বীকৃত। কিন্তু রঙিন হলে কেমন দেখাতো ক্ল্যাসিক সিনেমাটি তাই যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় প্রকাশ করেছে ফোর-কে রেজুলেশনের রঙিন ‘পথের পাঁচালী’-এর একটি ভিডিও।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এর সাথে কাজ করেছেন বাংলাদেশি ভিডিও সম্পাদক রাকিব রানা। বিশ্ববিদ্যালয়টি জানায়, কোয়ারেন্টিনের নিরীক্ষা হিসেবে এটা করা। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই টেকনোলজির সাহায্যে এই ভিডিওটি তৈরি। পরীক্ষামূলকভাবেই এই টেকনোলজির ব্যবহারে সম্প্রতি প্রকাশিত হয়েছে পৌনে ৩ মিনিটের ভিডিও যেখানে অপু, দুর্গা, সর্বজায়া ও হরিহর উপস্থিত হয়েছে অতি চেনা সাদা-কালোর ফর্ম ভেঙে। বিখ্যাত কাশবন ও ট্রেনের দৃশ্যের তুলনামূলক ফুটেজ স্থান পেয়েছে এতে। দেথতে ক্লিক করুন এই লিংকে- https://www.youtube.com/watch?v=WwwzVSNbg9E

অনেকেই এই নতুন গবেষণাকে সাধুবাদ জানাচ্ছেন। আবার অনেক নেটিজেনদের মতে, ‘পথের পাঁচালী’ সাদাকালোতেই ভালো, সেই নিয়ে এই ধরনের পরীক্ষা-নিরীক্ষায় খুশি নন তারা। নির্মাতা ‘পথের পাঁচালী’র নতুন ভিডিওটির পোস্টের কমেন্ট বক্সে লেখেন, ‘‘যদিও এটা একটা খুব সুন্দর এবং প্রশংসনীয় প্রয়াস, তবু দুর্ভাগ্যজনকভাবে এর টোনাল কোয়ালিটিতে অনুভূতি এবং গভীরতার অভাব রয়ে গেছে। ভিজুয়ালি এটা একটা ষাটের দশকের সাধারণ ছবি মনে হচ্ছে। সাদা-কালোর কথা মাথায় রেখেই ‘পথের পাঁচালী' তৈরি হয়েছিল।

তবে ভিডিওটির কাশবন, আকাশের রং সবচেয়ে সুন্দর হয়েছে বলে অনেকে মন্তব্য করেছেন।
 

এই বিভাগের আরো খবর

এক পর্দায় কৃষ ও বাহুবলী

অনলাইন ডেস্ক: একজন তামিল সুপারস্টার।...

বিস্তারিত
সীমান্ত উত্তেজনায় শুটিং বন্ধ আমির খানের

অনলাইন ডেস্ক: পূর্ব লাদাখের গালওয়ান...

বিস্তারিত
করোনা জয় করলেন ৭৯ বছরের প্রবীর মিত্র 

বিনোদন ডেস্ক: করোনামুক্ত হয়ে ঘরে...

বিস্তারিত
করোনায় আক্রান্ত শিল্পী সেলিম চৌধুরী

সিলেট সংবাদদাতা: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
সুরের ভুবনের একটি নক্ষত্রের বিদায়

বিউটি সমাদ্দার: এন্ড্রু কিশোরের...

বিস্তারিত
বাসায় অক্সিজেন সাপোর্টে এন্ড্রু কিশোর

নিজস্ব প্রতিবেদক: শারীরিকভাবে ভালো...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *