স্পেনের সর্বোচ্চ বেসামরিক খেতাব পেলেন কুতুবউদ্দিন আহমেদ

প্রকাশিত: ০৮:৫৮, ০২ জুন ২০২০

আপডেট: ০৯:১৬, ০২ জুন ২০২০

অনলাইন ডেস্ক: স্পেনের সর্বোচ্চ বেসামরিক খেতাব 'নাইট অফিসার' পেলেন ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ। কর্মময় জীবনে অসাধারণ কৃতিত্বের জন্য সর্বোচ্চ এই বেসামরিক খেতাব পেলেন তিনি। প্রতিবছর 'অর্ডার অব সিভিল মেরিটে'র আওতায় দেশী ও বিদেশী নাগরিকদের বিভিন্ন খেতাবে ভুষিত করেন স্পেনের রাজা।

কুতুবউদ্দিন আহমেদ তৃতীয় বাংলাদেশী হিসেবে এই খেতাব পাচ্ছেন। এর আগে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং শিল্পী মনিরুল ইসলাম দেশটির সর্বোচ্চ বেসামরিক খেতাব পেয়েছেন। স্পেনের রাজা আলফোনসো অষ্টম ১৯২৬ সালে অত্যন্ত সম্মানজনক এই খেতাবটি প্রবর্তন করেন। মোট ৫টি ক্যাটাগ্যারিতে 'অর্ডার অব সিভিল মেরিট' প্রদান করা হয়। নাইট অফিসার এর একটি।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, সৌদির প্রয়াত বাদশাহ ফাহাদ, আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন যায়েদ ছাড়াও আলজেরিয়া, রোমানিয়া, মেক্সিকোর রাষ্ট্রপতির মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বিভিন্ন ক্যাটাগরিতে এর আগে এই খেতাবে ভুষিত হয়েছেন।

কুতুবউদ্দিন আহমেদ দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী, এনভয় ও শেলটেক গ্রুপের চেয়ারম্যান। এই দুটি গ্রুপের অধীনে গার্মেন্টস, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং, আবাসন, এভিয়েশন, সেবা ও সিরামিক সহ নানা ধরণের ব্যবসা রয়েছে।

বিজিএমইএ এবং মেট্রোপলিটন চেম্বারের সাবেক সভাপতি কুতুবউদ্দিন আহমেদ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে প্রথমে ব্যাংকে চাকরি করেন কিছুদিন। পরে নিজে ব্যবসা শুরু করেন। গার্মেন্টস দিয়ে তাঁর ব্যবসা শুরু হয়। বিশ্বে জিনস বা ডেনিম কাপড় উৎপাদন করার প্রথম পরিবেশবান্ধব কারখানা তৈরি করে তাঁর প্রতিষ্ঠান এনভয় টেক্সটাইল।

এই বিভাগের আরো খবর

লাজফার্মায় অনুমোদনহীন ওষুধ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কাকরাইলে...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ৩০৯৯

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বাড়ছে না ঈদুল আজহার ছুটি

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ঈদুল আযহায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *