জামালপুরে কৃষি জমির মাটি কেটে নিচ্ছে একটি চক্র

প্রকাশিত: ১০:৫৬, ০৩ জুন ২০২০

আপডেট: ১১:২২, ০৩ জুন ২০২০

জামালপুর সংবাদদাতা: জামালপুরের রাঙামাটিয়ায় দীর্ঘদিন ধরে ইট ভাটার জন্য কৃষি জমির মাটি কেটে নিচ্ছে একটি চক্র। এতে ওই এলাকায় অন্তত ২শ’ একর জমির উর্বরতা নষ্ট হয়েছে বলে অভিযোগ কৃষকদের। তবে, মাটি কেটে নেয়া চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে প্রশাসন।

জামালপুর সদরের শরিফপুর ইউনিয়নের রাঙামাটিয়া গ্রামের চারপাশে কমপক্ষে ১৫টি ইটভাটা রয়েছে। এসব ভাটায় ব্যবহারের জন্য আশপাশের আবাদি জমির মাটি ব্যবহার করা হয়। স্থানীয় একটি চক্র কৃষকদের নগদ টাকার প্রলোভন দেখিয়ে আবাদি জমি থেকে ট্রাক ভরে মাটি কেটে নিয়ে যাচ্ছে।

স্থানীদের অভিযোগ, এতে ওই এলাকার অন্তত দুইশ’ একর জমি অনাবাদি হয়ে পড়েছে।  গত ছয় বছর ধরে ফসল ফলাতে না পেরে দিশেহারা কৃষকরা। তারা জানান, জমি থেকে মাটি কেটে নেয়ার কারণে সেচ দিতে গভীর নলকূপের ওপর নির্ভর করতে হয়। ফলে বাড়তি খরচও হয় তাদের।


উপজেলা নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চাষযোগ্য কোনো জায়গা অনাবাদি থাকবেনা। মাটি কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া মাটি কেটে নেয়ায় এসব জমিতে থাকা পিডিবির টাওয়ার ও পল্লী বিদ্যুতের খুঁটিগুলি ঝুঁকিতে পড়েছে বলেও জানান স্থানীয়রা।

 

 

এই বিভাগের আরো খবর

লাজফার্মায় অনুমোদনহীন ওষুধ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কাকরাইলে...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ৩০৯৯

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বাড়ছে না ঈদুল আজহার ছুটি

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ঈদুল আযহায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *