মহারাষ্ট্রে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

প্রকাশিত: ০৩:০৩, ০৩ জুন ২০২০

আপডেট: ০৯:১০, ০৩ জুন ২০২০

অনলাইন ডেস্ক: ভারতের মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিসর্গ। আগামী তিন ঘণ্টা এর তাণ্ডব চলবে। দু’ সপ্তাহের ব্যবধানে ভারত আঘাত হানা দ্বিতীয় ঘূর্ণিঝড় এটি। বিগত ১২৯ বছরে সবচেয়ে ভয়ঙ্কর ঝড়ের মুখোমুখি হয়েছে দেশটির এই বাণিজ্য নগরী। এমন খবর প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম নিউজ এইট্টিন।

মঙ্গলবার (০২ জুন) দুপুরে ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি) মহারাষ্ট্র ও গুজরাট রাজ্য দু’টির বেশ কয়েকটি জেলায় উচ্চ সতর্কতা জারি করে। মুম্বাইয়ে উচ্চ জলোচ্ছ্বাস হতে পারে বলে সতর্ক করা হয়। সমুদ্র সৈকতসহ মুম্বাইয়ের উপকূলবর্তী অঞ্চলে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ।

মুম্বাই বিমানবন্দর সূত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ‘এয়ার অথরিটি অফ ইন্ডিয়ার (এআইআই) সঙ্গে আলোচনা করে ঝোড়ো হাওয়ার কারণে দুপুর ২টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত সমস্ত সেবা বন্ধ থাকবে। এ সময় কোনো বিমান নামবে না এবং কোনো বিমান উড়বেও না।’

মহারাষ্ট্রের আলিবাগ, রায়গড়ে শুরু থেকেই ছিলো ঘূর্ণিঝড় নিসর্গের তাণ্ডব। একাধিক এলাকায় তছনছ হয়েছে গাছ, উড়ে গেছে বাড়ির চাল। এছাড়াও বহু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে।

প্রশাসনের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, কেউ যেন এখনই ক্ষতিগ্রস্থ বাড়িতে ঢোকার চেষ্টা না করে। এদিকে দেশটির আবহাওয়া দপ্তর জানায়, মুম্বাইয়ের আকাশ ধীরে ধীরে পরিষ্কার হতে শুরু করেছে। সন্ধ্যার মধ্যেই দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে সাইক্লোন নিসর্গ।

নিসর্গের প্রভাবে বুধবার সকাল থেকে মুম্বাই থেকে ৫৮০ কিলোমিটার দূরে গোয়ায় ভারী বৃষ্টিপাত হয়। 

আরব সাগরে গভীর নিম্নচাপ থেকে সৃষ্ট এ ঘূর্ণিঝড়টির নাম দিয়েছে বাংলাদেশ।

 

 

 

এই বিভাগের আরো খবর

চীনে বন্যায় নিখোঁজ ১৪১ জনের প্রাণহানির আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ বন্যায় চীনে...

বিস্তারিত
পোল্যান্ডের নির্বাচনে জয়ের পথে আন্দ্রেজ দুদা

অনলাইন ডেস্ক: করোনা  প্রকোপের মধ্যে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *