করোনায় বিশ্বে প্রাণহানি ৩ লাখ ৯০ হাজার

প্রকাশিত: ১০:১৫, ০৪ জুন ২০২০

আপডেট: ১২:৫১, ০৪ জুন ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসে বিশ্বজুড়ে প্রাণহানি ৩ লাখ ৯০ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬৬ লাখ ৪১ হাজারের বেশি মানুষ। সুস্থ হয়েছেন ৩২ লাখের বেশি। এদিকে, একদিনে আক্রান্ত ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে ব্রাজিল। তবে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশেই মৃত্যুহার কমেছে। ভারতে উদ্বেগজনক হারে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সংক্রমণ রোধে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। 

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লাখ ৯ হাজারেরও বেশি মানুষের। মোট সংক্রমিত ১৯ লক্ষাধিক মানুষ। আর ব্রাজিলে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৩২ হাজারে। মোট আক্রান্ত ৬ লাখের কাছাকাছি। মেক্সিকোতে ২৪ ঘণ্টায় ১ হাজার ৯২ জনের মৃত্যু হয়েছে। 

ভারতে প্রতিদিনই অপ্রত্যাশিত হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় ৯ হাজার ৩০৪জন রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ২ লাখ ১৭ হাজার। নতুন করে আড়াইশ’রও বেশি মৃত্যুসহ মোট মৃতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে। ইরানেও বাড়ছে সংক্রমণ, নতুন করে শনাক্ত হয়েছে ৩ হাজারের বেশি।

ইউরোপে যুক্তরাজ্য ছাড়া আর সব দেশেই মৃত্যুহার কমেছে। দেশটিতে একদিনে প্রাণ গেছে ৩শ ৫৯ জনের। রাশিয়ায় একদিনে আক্রান্ত ৮ হাজার ছাড়িয়েছে। পরিস্থিতির উন্নতি হওয়ায় ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে অস্ট্রিয়া। তবে ইতালির সাথে সীমান্ত বন্ধ রেখেছে দেশটি।

এদিকে, সংক্রমণ রোধে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার বন্ধ রাখার সিদ্ধান্ত পরিবর্তন করে সংস্থাটি জানিয়েছে, ঝুঁকি না থাকায় এর প্রয়োগ করা যেতে পারে।
 

এই বিভাগের আরো খবর

ভারতে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ছুঁই ছুঁই

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৩১ লাখ ৫৮ হাজার

অনলাইন ডেস্ক: বিশ্বময় করোনা ভাইরাসে...

বিস্তারিত
আগাম ১৫ লাখ কবর খুঁড়ছে দক্ষিণ আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকায়...

বিস্তারিত
বিশ্বে মৃত্যু ছাড়ালো সাড়ে ৫ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: করোনায় বিশ্বের...

বিস্তারিত
কাতারে আক্রান্তের প্রায় ৯৫ ভাগই সুস্থ

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *