করোনা মোকাবেলায় বৈশ্বিক পদক্ষেপের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ০৯:১৮, ০৪ জুন ২০২০

আপডেট: ০৮:২১, ০৪ জুন ২০২০

নিজস্ব প্রতিবেদক: জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, রোগের কোন নির্দিষ্ট দেশ বা সীমারেখা নেই, তার বড় প্রমাণ করোনা ভাইরাস। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিয়ে এসব বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্রুত প্রতিষেধক আবিষ্কার করে মানবজাতিকে সংকট থেকে উদ্ধার করতে সংশ্লিষ্টদের আহ্বান জানান তিনি। 

বিশ্বের অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে রোগমুক্তিতে টিকা কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এবং নতুন আবিস্কৃত টিকা বা প্রতিষেধকের প্রসার কিভাবে ঘটানো যায় তা নিয়ে আলোচনা করতে যুক্তরাজ্য আয়োজন করে এই গ্লোবাল ভ্যাকসিন সামিটের। যাতে অংশ নেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা। করোনা মহামারির কারনে এবছর ভিন্ন আঙ্গিকে আয়োজন করা হয় সামিটের। যুক্তরাজ্য সরকারের আমন্ত্রণে দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে, ভার্চুয়াল গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জনস্বাস্থ্য সুরক্ষায় সরকারের নেয়া নানামুখী পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, এসব পদক্ষেপের কারনে স্বাস্থ্যখাতে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। মানবিক কারণে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, করোনা সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে রোহিঙ্গারা। তবে ঝুঁকি মোকাবেলায় দক্ষতার সাথে কাজ করছে তার সরকার।

করোনা মহামারী ঠেকাতে দ্রুত প্রতিষেধক আবিষ্কারের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।  নিজ নিজ দেশের জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে সবাইকে একসাথে কাজ করার আহ্বানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


 

এই বিভাগের আরো খবর

লাজফার্মায় অনুমোদনহীন ওষুধ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কাকরাইলে...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ৩০৯৯

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বাড়ছে না ঈদুল আজহার ছুটি

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ঈদুল আযহায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *