করোনাভাইরাস বিস্তার রোধে জেদ্দায় কারফিউ

প্রকাশিত: ০৫:১৩, ০৬ জুন ২০২০

আপডেট: ১১:৫৪, ০৬ জুন ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের জেদ্দায় করোনাভাইরাসের বিস্তার রোধে নতুন করে কারফিউ জারিসহ বিভিন্ন পদক্ষেপের কথা ঘোষণা করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আরব নিউজের খবরে জানায়, দেশের বাকি অংশে লকডাউন শিথিল করা শুরু করলেও উপকূলীয় শহর জেদ্দায় কঠোর কারফিউ এবং অন্যান্য নিষেধাজ্ঞাগুলো পুণরায় জারি করেছে সউদী আরব। সেখানে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে আজ শনিবার থেকে কার্যকর হওয়া এসব বিধিনিষেধ আগামী ১৫ দিন পর্যন্ত বলবৎ থাকবে। নতুন এই কারফিউ বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত বলবৎ থাকবে। এছাড়া মসজিদও বন্ধ থাকবে। সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের বাসা থেকে অফিস করতেও নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

রেস্টুরেন্ট ও ক্যাফেগুলোতে বসে খাবার খাওয়া এবং পাঁচজনের বেশি মানুষ জড়ো হওয়ার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। তবে অভ্যন্তরীণ বিমান চলাচল ও রেল যোগাযোগ অব্যাহত থাকবে। এসময় মানুষজন চাইলে কারফিউ বহির্ভূত সময়ের মধ্যে শহরের বাইরে যেতে ও ঢুকতে পারবে।

হঠাৎ করে করোনা আক্রান্তের সংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় প্রাথমিকভাবে বন্দরনগরী জেদ্দা অঞ্চলে কারফিউ সময়সীমা পরিবর্তন করেছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে আগামী কয়েকদিনের মধ্যে যদি অন্যান্য অঞ্চলেও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়তে থাকে তাহলে ওইসব অঞ্চলেও কারফিউসহ লকডাউন এর আওতায় আসতে পারে।

এদিকে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার দেশটিতে নতুন করে ২ হাজার ৫৯১ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৩১ জনের। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সৌদি আরেবে সবমিলিয়ে ৯৫ হাজার ৭৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬৪২ জনের।

এই বিভাগের আরো খবর

ইরানে সব ধরনের সামাজিক অনুষ্ঠান নিষিদ্ধ 

আন্তর্জাতিক ডেস্ক: করোনা সংক্রমণ...

বিস্তারিত
একদিনে করোনায় সর্বোচ্চ শনাক্ত ভারতে 

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে বেড়েই চলছে...

বিস্তারিত
বিশ্বে একদিনে নতুন শনাক্ত প্রায় ২ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
আক্রান্তে লাখ ছাড়ালো আর্জেন্টিনার

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
চট্টগ্রামে আয়-রোজগার হারিয়ে দিশেহারা মানুষ

চট্টগ্রাম সংবাদদাতা: করোনার প্রভাবে...

বিস্তারিত
করোনায় সিএমপির উপ-কমিশনারের মৃত্যু

চট্টগ্রাম সংবাদদাতা: করোনো ভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *