স্বাস্থ্য খাতে বড় কোন সংস্কার থাকছে না বাজেটে

প্রকাশিত: ১১:০৯, ০৯ জুন ২০২০

আপডেট: ০৮:২২, ০৯ জুন ২০২০

মেহের মনি: করোনাকালে দেশের স্বাস্থ্য ব্যবস্থার করুণ চিত্র নিয়ে আলোচনা-সমালেচনার জন্ম দিলেও স্বাস্থ্য খাতে বড় কোন সংস্কার প্রস্তাব থাকছে না নতুন বাজেটে। বাড়তি কিছু বরাদ্দ ও গ্রামীণ কমিউনিটি ক্লিনিকের অবকাঠামো উন্নয়ন ছাড়া বড় কোন পদক্ষেপ থাকছে না বাজেটে। যদিও স্বাস্থ্যখাতে ব্যয়ের দক্ষতার অভাবে বিরাট অঙ্কের অর্থ প্রতিবছরই ফেরত যায়। বিশেষজ্ঞরা বলছেন, রাতারাতি অবস্থার পরিবর্তন সম্ভব নয়, তবে এখনই সময় স্বাস্থ্য খাতকে ঢেলে সাজাতে পদক্ষেপ নেয়ার। 

১৬ কোটি মানুষের দেশে স্বাস্থ্য সুরক্ষায় বছরে মাত্র ২৫ হাজার কোটি টাকার মতো খরচ হয়। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, এই খরচ এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় ৪৮টি দেশের মধ্যে সবচেয়ে কম। দেশের বেহাল চিকিৎসা সেবায় এতদিন ধনীরা দেশের বাইরে গিয়ে চিকিৎসা নিতে পারলেও দরিদ্র ও সংখ্যাগরিষ্ঠ মানুষের ভরসা সরকারি হাসপাতাল।

করোনা সংকটে দেশের স্বাস্থ্য খাতের বেহাল চিত্র বেরিয়ে এসেছে। মৃত্যু পথযাত্রী রোগীও আইসিইউ ও ভেন্টিলেটর সুবিধা পাচ্ছে না। চিকিৎসক-নার্স-টেকনিশিয়ান সংকট, অবকাঠামো ও প্রযুক্তিগত দুর্বলতাও বেরিয়ে এসেছে। তবে এসব পরিবর্তনে নতুন অর্থবছরের বাজেটে তেমন আশার কথা থাকছে না। উন্নয় বাজেটে বরাদ্দ বাড়ছে ৪ হাজার কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গত দশ বছরে বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ, টাকার অঙ্কে তিন গুণ বাড়লেও তা খরচ করার দক্ষতা বাড়ে নি, অব্যবহৃত থেকে গেছে অর্থ। 

অর্থবছর                           এডিপিতে স্বাস্থ্য  খাতে অর্জন            সার্বিক অর্জন                       
২০১৬-১৭                         ৮১. ৫%                               ৯৩ %
২০১৭-১৮                         ৯০% নিচে                             ৯৪%
২০১৮-১৯                         ৮৬ %                                  ৯৫ %
২০১৯-২০(৯ মাসে)              ২৬.৭১%                               ৪৫.০৮%

অর্থ ব্যয়ের দক্ষতার বিষয়টি কীভাবে নিশ্চিত করা হবে এ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রনালয়ের জেষ্ঠ্য সচিব  এম শামসুল আলম  বলেন, এ বছর অর্থ ফেরত যাওয়ার সুযোগ কম।

সিপিডির সম্মানীয় ফেলো মুস্তাফিজুর রহমান বলেন, স্বাস্থ্য খাতের অবস্থা রাতারাতি পরিবর্তন হবে না, তবে তা পরিবর্তনে এই বছরই নতুন পদক্ষেপ থাকা প্রয়োজন।

স্বাস্থ্য খাতে প্রতিবছর বাজেট যা বাড়ছে, তা মূলত বেতন-ভাতা, চিকিৎসাসামগ্রী এবং নির্মাণ ও মেরামত খাতে। গবেষণা ও স্বাস্থ্যসেবার মৌলিক উন্নয়নের জন্য থাকে খুবই কম। 

এই বিভাগের আরো খবর

ছাঁটাই আতঙ্কে গার্মেন্টস শ্রমিকরা

ইউসুফ রানা: ছাঁটাই আতঙ্কে আছেন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *