আইভারমেকটিনের প্রয়োগ নিয়ে আইসিডিডিআরবি’র গবেষণা

প্রকাশিত: ১০:২৩, ১৭ জুন ২০২০

আপডেট: ১০:২৩, ১৭ জুন ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের চিকিৎসায় অ্যান্টি-প্যারাসাইটিক বা পরজীবি নাশক ওষুধ আইভারমেকটিন পরীক্ষা শুরু করেছে আইসিডিডিআরবি। বুধবার থেকেই এ গবেষণা শুরু হয়েছে বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠানটি।

গবেষণায় ৭২ জন করোনা আক্রান্ত রোগীকে এই ওষুধ প্রয়োগ করা হবে।  করোনা চিকিৎসা দেয়া হয় দেশের এমন চারটি হাসপাতালে এই ৭২ রোগীকে বাছাই করা হবে। এর মধ্যে কুর্মীটোলা জেনারেল হাসপাতাল এবং মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের ৩৬ জনের শরীরে এই ওষুধ প্রয়োগ শুরু হয়েছে। অপর দুইটি হাসপাতালের ৩৬ জনকে এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হবে।
আইসিডিআিরবি জানিয়েছে, স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি প্যানেল এই ক্লিনিক্যাল ট্রায়ালের সাথে যুক্ত আছেন। কোভিড-১৯ পরীক্ষায় নিশ্চিতভাবে আক্রান্ত আগ্রহী রোগীদেরই এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হবে। একই সাথে যারা অল্প অসুস্থ এবং সাত দিনের কম সময় অসুস্থতায় ভুগছেন এমন রোগীদেরকে এই গবেষনায় অন্তর্ভুক্ত করা হবে।

করোনা চিকিৎসায় আইভারমেকটিনের সাথে অ্যান্টিবায়েটিক ডক্সিসাইক্লিন, অথবা শুধু আইভারমেকটিন ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা যাচাইয়ের লক্ষ্যে গবেষণাটি শুরু করেছে বলে জানিয়েছে আইসিডিডিআরবি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, আইভারমেকটিনের সাথে ডক্সিসাইক্লিন অথবা শুধু আইভারমেকটিন দিয়ে চিকিৎসা দিলে ভাইরাসের সংক্রমণ কমার হার এবং জ্বর ও কাশি কমতে কতদিন লাগে তা জানাই এই গবেষণার লক্ষ্য। এছাড়াও, এই গবেষণা অক্সিজেনের প্রয়োজনীয়তার পরিবর্তন, রোগীকে অক্সিজেন সরবরাহ ও হাসপাতালে ভর্তি থাকার দিন কমানো এবং আক্রান্তদের মৃত্যুর কারণ জানার চেষ্টা করা হবে।

আইসিডিডিআরবির আন্ত্রিক এবং শ্বাস প্রশ্বাস রোগের গবেষক এবং এই গবেষণার প্রধান ড. ওয়াসিফ আলী খান বলেন, এই ভাইরাসের দ্রুত বিস্তারের কারণে প্রয়োজন সার্সকভ-২-এর বিরুদ্ধে কার্যকর একটি অ্যান্টিভাইরাল ওষুধ খুঁজে বের করা। দুর্ভাগ্যবশত, এখনো করোনা চিকিৎসার জন্য কোনো ওষুধ নেই। তাই, এমন ওষুধ খুঁজে বের করা প্রয়োজন যা বাজারে সহজলভ্য, যার ওপর যথেষ্টভাবে গবেষণা করা হয়েছে।

এই গবেষণার অর্থায়নকারী বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বলেন, বাংলাদেশে কোভিড-১৯ রোগীদের মধ্যে আইভারমেকটিনের প্রথম সুপরিকল্পিত ক্লিনিক্যাল ট্রায়ালে সহায়তা করতে পেরে তারা আনন্দিত। এই গবেষণাসহ অন্যান্য দেশে চলমান গবেষণার ফলাফল ইতিবাচক হলে করোনা মহামারীর জন্য আইভারমেকটিন একটি অত্যন্ত কম দামের ও সহজপ্রাপ্য সমাধান হবে।

স¤প্রতি নতুন করোনাভাইরাসের সম্ভাবনাময় চিকিৎসায় আইভারমেকটিন-এর ব্যবহার মানুষের ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে। কোভিড-১৯ এর চিকিৎসায় এটি কেমন কার্যকর তা দেখার জন্য অনেক ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। আইভারমেকটিন একটি অত্যন্ত সাশ্রয়ী মূল্যের এবং বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ বলে বিবেচিত ওষুধ, তবে খুব অল্প-সংখ্যক মানুষের মধ্যে এটি ব্যবহারে কিছু পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

এই বিভাগের আরো খবর

কলার মোচার গুণাগুণ 

স্বাস্থ্য ডেস্ক:  ফল হিসেবে কলা যেমন...

বিস্তারিত
কাঁঠালের বিচি খাওয়ার উপকারিতা

অনলাইন ডেস্ক: জাতীয় ফল কাঁঠাল পাকার...

বিস্তারিত
প্রতিদিন ডিম খাওয়ার উপকারিতা 

স্বাস্থ্য ডেস্ক: প্রতিদিনের খাবারে...

বিস্তারিত
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আনারস

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের ভয়াল...

বিস্তারিত
আরও ৪১ জনের মৃত্যু, শনাক্ত ৩৩৬০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে গত ২৪...

বিস্তারিত
বাতাসেও করোনার সংক্রমণ ছড়ায়; দাবি গবেষকদের

অনলাইন ডেস্ক: মহামারী করোনা ভাইরাস...

বিস্তারিত
খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না

নিজস্ব প্রতিবেদক: খাদ্যের মাধ্যমে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *