অষ্টম মহাদেশের মানচিত্র প্রকাশ!

প্রকাশিত: ০৫:৪২, ২৯ জুন ২০২০

আপডেট: ০৫:৪২, ২৯ জুন ২০২০

আফিয়া জ্যোতি: ছোটবেলা থেকেই আমরা জেনে এসেছি পৃথিবীতে সাতটি মহাদেশ। তবে এই তথ্য এবার বদলাতে যাচ্ছে। মহাদেশের সংখ্যা হতে যাচ্ছে আটটি। বিজ্ঞানীরা অষ্টম মহাদেশের অস্তিত্বের কথা বলছেন। এবার সেই অষ্টম মহাদেশের সম্ভাব্য মানচিত্র সামনে আনলেন বিজ্ঞানীরা। মহাদেশেটির নাম ‘জিলান্ডিয়া’।

এই নতুন মহাদেশটি পৃথিবীর স্থলের অংশ নয়, এটি রয়েছে পানির নীচে। বহু  বছর আগে এই অষ্টম মহাদেশ সমুদ্রের অতলে তলিয়ে গেছে বলে দাবি বিজ্ঞানীদের। অষ্টম মহাদেশ জিলান্ডিয়া নিয়ে  ১৯৯৫ সাল থেকে গবেষণা করে আসছেন বিজ্ঞানীরা। তিন বছর আগে ২০১৭ সালে সেই গবেষণা শেষ হয়। তখন থেকে অষ্টম মহাদেশ হিসেবে জিলান্ডিয়ার নাম জানা যায়।

এখন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরাও জিলান্ডিয়ার একটি সম্ভাব্য মানচিত্র প্রস্তুত করেছেন। দেশটির গবেষণা প্রতিষ্ঠান ‘জিএনএস সায়েন্স’ অনেকদিন থেকে এটি নিয়ে কাজ করছে। এবং ‘জিএনএস সায়েন্স’ প্রতিষ্ঠানটি অষ্টম মহাদেশ জিলান্ডিয়ার মানচিত্র প্রকাশ করেছে।

এই মহাদেশটি অস্ট্রেলিয়ার পূর্ব দিকে নিউজিল্যান্ডের ঠিক উত্তরে অবস্থিত। বিজ্ঞানীরা বলছেন, এই মহাদেশটি প্রায় আড়াই কোটি বছর আগে প্রশান্ত মহাসাগরে ডুবে গেছে। মানচিত্রের দিকে তাকালে জানা যায়, এই মহাদেশের মাঝের একটি ছোট্ট অংশ ডুবে যাওয়ার পরও ভেসে উঠেছিলো, যা বর্তমানের নিউজিল্যান্ড দেশ।

তথ্য অনুসারে, নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা এই মহাদেশের অবস্থান সম্পর্কে জানতে তার  টেকটোনিক (ভূত্বকীয় পাত সংস্থান তত্ত¡) এবং ব্যাথিমেট্রিক ম্যাপ (পানির নিচে বা ডুবন্ত কিছু গভীরতা প্রদর্শনকারী মানচিত্র) প্রস্তুত করেছেন। বিজ্ঞানীরা অনুমান করেছেন যে, এই মহাদেশের আয়তন ছিলো প্রায় ৫০ লাখ বর্গকিলোমিটার। গবেষণায় আরো উঠে এসেছে, প্রশান্ত মহাসাগরে প্রায় তিন হাজার ৮০০ ফুট গভীরে তলিয়ে গেছে এই মহাদেশটি। 

যদিও ‘বলস পিরামিড’ নামের একটি পর্বত লর্ড হাউই দ্বীপের নিকটবর্তী সমুদ্রের কাছে দৃশ্যমান। এ থেকেই বিজ্ঞানীরা অনুমান করেন যে, একটি বিশাল ভূমি সমুদ্রের মধ্যে ডুবে রয়েছে। সেটাই অষ্টম মহাদেশ জিলান্ডিয়া। এসব তথ্যের উপর ভিত্তি করে সমুদ্রের অতলে লুকিয়ে থাকা সেই অষ্টম মহাদেশ জিলান্ডিয়ার সম্ভাব্য মানচিত্র তুলে ধরলেন বিজ্ঞানীরা।

এই বিভাগের আরো খবর

চীনে বন্যায় নিখোঁজ ১৪১ জনের প্রাণহানির আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ বন্যায় চীনে...

বিস্তারিত
পোল্যান্ডের নির্বাচনে জয়ের পথে আন্দ্রেজ দুদা

অনলাইন ডেস্ক: করোনা  প্রকোপের মধ্যে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *