ভারতে টিকটকসহ চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ

প্রকাশিত: ১১:৪৭, ৩০ জুন ২০২০

আপডেট: ১১:৪৭, ৩০ জুন ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: চীনা অ্যাপ নির্মাতা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটক, আলিবাবার তৈরি ইউসি ব্রাউজার ও চীনের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক প্রতিষ্ঠান টেনসেন্ট এর জনপ্রিয় বার্তা আদান–প্রদানের অ্যাপ উইচ্যাট এবং শেয়ারইট ছাড়াও ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত।বার্তা সংস্থা বিবিসির প্রতিবেদন অনুযায়ী সোমবার ভারত সরকারের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে এসব অ্যাপের ওপর নিষেধাজ্ঞার কথা জানানো হয়। সরকারি ওই বিবৃতিতে এর নেপথ্য কারণ হিসেবে নিরাপত্তা শঙ্কা ও ঝুঁকির কথা উল্লেখ করা হয়েছে।

Chinese App Ban in India, Chinese Apps Banned in India: Indian ...

ভারতে টিক টকের বিশাল বাজার রয়েছে। ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো এক টুইট বার্তায় জানিয়েছে ভারত সরকার দেশটির সার্বভৌমত্ব ও অখণ্ডতা এবং প্রতিরক্ষা ও নিরাপত্তার স্বার্থে এই অ্যাপগুলো নিষিদ্ধ করেছে। ভারত সরকার বলছে এই পদক্ষেপ ভারতের কোটি কোটি মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীর স্বার্থ রক্ষা করবে। ভারতের সাইবার স্পেসের নিরাপত্তা ও সার্বভৌমত্ব অক্ষুণ্ন রাখতে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে পিআইবির টুইটে জানানো হয়।

লাদাখে বিরোধপূর্ণ চীন ভারত সীমান্তে দুই দেশের সৈন্যদের মধ্যে ১৫ই জুনের হাতাহাতি সংঘর্ষে ভারতের অন্তত বিশজন সৈন্য মারা যাবার পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ঐ সংঘর্ষের ঘটনার কয়েক সপ্তাহ আগেই দুই দেশের উচ্চ পর্যায়ের সামরিক কমান্ডাররা "দু দেশের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তিগুলো মেনে সীমান্ত এলাকায় কোনরকম বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি" করতে সম্মত হয়েছিলেন।

Chinese app ban in india Archives - Suggest the best

সংঘাতের পর, এবং সংঘাত পরবর্তী পাল্টাপাল্টি দোষারোপের পর দুই দেশই যখন প্রকাশ্যে উত্তেজনা প্রশমনের চেষ্টা করছে, তখন ভারতের দিক থেকে চীনা মোবাইল অ্যাপগুলো বন্ধের ঘোষণা এল।

এই বিভাগের আরো খবর

নির্যাতিত নারীদের জন্য বই লিখছেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক: নির্যাতন কিংবা...

বিস্তারিত
নেপালে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪০

আন্তর্জাতিক ডেস্ক : টানা ভারী বর্ষণের...

বিস্তারিত
অমিতাভের পর অভিষেক করোনায় আক্রান্ত

অনলাইন ডেস্ক: বলিউডের কিংবদন্তী...

বিস্তারিত
অক্টোবরেই অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন!

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের প্রথম...

বিস্তারিত
দুইদিনে সাগর পথে ইতালি পৌঁছেছে ৩৬২ বাংলাদেশি

অনলাইন ডেস্ক: অবৈধপথে সাগর পাড়ি দিয়ে...

বিস্তারিত
করোনার উৎস খুঁজতে ফের চীনে বিশেষজ্ঞ দল

আন্তর্জাতিক ডেস্ক:  সারা বিশ্বব্যাপী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *