দেশে প্রাণীদেহে করোনা ভ্যাকসিন প্রয়োগে সাফল্যের দাবি

প্রকাশিত: ০১:২৬, ০২ জুলাই ২০২০

আপডেট: ০২:৫৬, ০২ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন আবিস্কারের দাবি করেছে গ্লোব ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। আজ বৃহস্পতিবার (০২ জুলাই)  একটি সংবাদ সম্মেলনে দাবি করেছে গ্লোব বায়োটেক লিমিটেড।

এ সময় তারা দাবি করেন, ল্যাবে এনিমেল মডেলে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে যথাযথ অ্যান্টিবডি তৈরিতে সন্তোষজনক ফলাফল পেয়েছে তারা।

গবেষণা বিভাগের প্রধান আসিফ মাহমুদ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের এনসিবিআই'তে  তাদের ভ্যাকসিন সাবমিট করা হয়েছে, তারা সেটা পাবলিশড করেছে।

মার্চের তারিখ দেশে করোনা রোগী শনাক্তের পরই তারা ভ্যাকসিন তৈরির  কাজ শুরু করেন। তারা ধাপে ধাপে পর্যন্ত এসেছেন বলে জানান।  তারা আরো বলেন, জুনের ১০ তারিখ থেকে এনিমেল মডেলে ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মলেনে জানান, ভ্যাকসিন আবিস্কার প্রক্রিয়ার গ্লোবাল রেস তালিকায় ৫০ তম অবস্থানে থাকার চান্স আছে বাংলাদেশের। বিশ্বে প্রতিবছর বিলিয়ন ভ্যাকসিন দরকার।প্রস্তুতের সক্ষমতা আছে . বিলিয়ন। তাই অন্যের দিকে না তাকিয়ে থেকে নিজেরাই ভ্যাকসিন তৈরি করতে হবে।

তারা বলেন, আরো থেকে সপ্তাহ এনিমেল ট্রায়াল চলবেই ভাক্সিনের। আট সপ্তাহ পর বাংলাদেশ মেডিকেল কাউন্সেলিং অনুমোদনের জন্য আবেদন করা হবে।

তবে বর্তমানে ভ্যাকসিনটি প্রাণীর দেহে কাজ করছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরো খবর

করোনায় মৃত্যুর হার কমেছে: স্বাস্থ্যমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনা ভাইরাসে...

বিস্তারিত
করোনায় মৃত্যুর হার কমেছে: স্বাস্থ্যমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনা ভাইরাসে...

বিস্তারিত
মিরসরাইয়ে চিকিৎসক সংকটে দুর্ভোগে রোগীরা

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসক ও জনবল সংকটে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *