প্রাগে করোনা ফেয়ারওয়েল পার্টি!

প্রকাশিত: ০৯:১৯, ০২ জুলাই ২০২০

আপডেট: ০২:১৬, ০২ জুলাই ২০২০

ফারহীন ইসলাম টুম্পা: পুরো বিশ্বের মতো করোনাভাইরাস মহামারী ব্যাপক ফেলেছে ইউরোপেও। এর প্রকোপ দমাতে দীর্ঘদিন লকডাউনে থাকে ইউরোপের প্রায় সব দেশ। সম্প্রতি ইউরোপে করোনার প্রাদুর্ভাব কমায় সেখানকার অধিকাংশ জায়গায় শিথিল করা হয়েছে লকডাউন। তবে দীর্ঘদিন বাড়িতে থাকার ফলে শরীরের পাশাপাশি স্বাভাবিকভাবেই মনেও ফেলেছে প্রভাব। 

মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, এই প্রভাব সুদূরপ্রসারী। দীর্ঘদিন এভাবে লকডাউন হয়ে থাকার ফলে মানসিক অবসাদ হওয়াটাও অস্বাভাবিক কিছু না। করোনার কারণে যা দেখা গেছে বহু মানুষের মধ্যে। এদিকে, কবে এই ভাইরাস পৃথিবী থেকে বিদায় নেবে! কবে পৃথিবী আবার আগের মতো সুস্থ, স্বাভাবিক হবে! এসব প্রশ্নের উত্তর এখন কারও কাছে নেই। 

তবে কয়েকটি দেশ রয়েছে যারা করোনা থেকে অনেকটাই দূরে সরতে পেরেছে। তাদের মধ্যে অন্যতম চেক প্রজাতন্ত্র। আর এই উপলক্ষ্যে চেক প্রজাতন্ত্রের প্রাগ শহরে আয়োজন করা হয় করোনা ফেয়ারওয়েল পার্টির। যেখানে ছিল নানা রকমের খাবারসহ নাচ আর গানের আয়োজন। করোনার বিরুদ্ধে কার্যত যুদ্ধ জয়ের ঘোষণা দেয়া হয় সেই আয়োজন থেকে। 

প্রাগ শহরের ভলটাভা নদীর উপর বিখ্যাত চার্লস ব্রীজ। সেখানেই বসেছিল করোনাকে বিদায় জানানোর আনুষ্ঠানিক আয়োজন। দীর্ঘদিন ধরে লকডাউনের জেরে প্রাগ শহরে জনজীবন বিপর্যস্ত ছিল। যদিও চেক প্রজাতন্ত্রকে এখনও করোনামুক্ত ঘোষণা দেয়নি দেশটির সরকার। তারপরও প্রাগ শহরের লোকজন নিজেদের মানসিক অবসাদ কাটানোর লক্ষ্যে আয়োজন করে এই অনুষ্ঠানের। দীর্ঘদিন পর বাড়ির বাইরে বেরিয়ে সেই সাথে একে অন্যের সাথে কিছু সময় উদযাপন করতে পেরে প্রাগের লোকজন যেন নতুন জীবন ফিরে পান। দীর্ঘদিনের বন্দিদশা ঘোঁচায় যেন স্বস্তির নিশ্বাস ছাড়লেন শহরটির লোকজন। 

তবে এখনও পর্যন্ত প্রাগে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেনি। শহরটিতে করোনায় আক্রান্ত হয়েছিলেন ২,৩৬৩ জন। তাদের মধ্যে ১৫০৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে যান। বাকিরাও দ্রুত সুস্থ হয়ে যাবেন বলে আশা দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের। ফলে করোনার বিরুদ্ধে যুদ্ধে তারা প্রায় জয়ের পথে। আর এমন সময় দেশটির সরকার করোনামুক্ত ঘোষণা না করলেও আনন্দে মেতে উঠতেই পারেন শহরটির বাসিন্দারা!

এই বিভাগের আরো খবর

করোনায় ভুটানজুড়ে প্রথমবারের মতো লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক : বিদেশফেরত এক...

বিস্তারিত
ভারতে একদিনে করোনায় আক্রান্ত ৫৩ হাজার 

আন্তর্জাতিক ডেস্ক: গেলো একদিনে...

বিস্তারিত
ভারতে একদিনে ৬৫ হাজার শনাক্ত

অনলাইন ডেস্ক:  সময়ের সাথে পাল্লা...

বিস্তারিত
রাশিয়ায় বুধবার করোনার প্রথম টিকার নিবন্ধন

আন্তর্জাতিক ডেস্ক: সব ঠিকঠাক চললে...

বিস্তারিত
করোনায় বিশ্বে মৃত্যু ৭ লাখ ২৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *