ভারতের তৈরি করোনার টিকা আসছে শিগগিরি

প্রকাশিত: ০৮:১৯, ০৩ জুলাই ২০২০

আপডেট: ১২:৩৮, ০৩ জুলাই ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে তৈরি করা করোনাভাইরাসের প্রথম টিকা বাজারে আসতে পারে দেশটির স্বাধীনতা দিবসে, ১৫ আগস্টে। এই ভ্যাকসিনের নাম দেয়া হয়েছে কোভ্যাক্সিন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ বা আইসিএমআরের বরাত দিয়ে শুক্রবার ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে। 

এক বিবৃতিতে আইসিএমআর বলেছে, জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে আগামী ১৫ আগস্টের মধ্যে এ ভ্যাকসিন বাজারে আনার পুরোদমে চেষ্টা চালাচ্ছেন তারা। এর মধ্যে সবকটি ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করতে হবে। চেষ্টা চলছে নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ সম্পূর্ণ করার। যদিও এ প্রকল্পের সঙ্গে যুক্ত সবকটি ক্লিনিক্যাল ট্রায়ালের পর চূড়ান্ত ফল জানা যাবে। 

ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (বিবিআইএল)’-এর সহযোগিতায় ওই টিকা বাজারে আনছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)’। বাজারে আনার আগে মানুষের উপর প্রয়োগ করে দেখার জন্য (‘ক্লিনিক্যাল বা হিউম্যান ট্রায়াল’) দেশের অন্তত ১২টি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই বিষয়টিকে প্রায়োরিটি প্রজেক্ট হিসেবে দেখছে কেন্দ্রীয় সরকার। 

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এই সপ্তাহেই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার নির্দেশ দিয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালের ওপরেই এই ভ্যাকসিনের সাফল্য নির্ভর করবে। কোনো ইনস্টিটিউট এই বিষয়ে সহযোগিতা না করলে তা গুরুতর অপরাধ হিসেবে দেখা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে। 

ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য নির্বাচিত ইনস্টিটিউটগুলিকে নির্দিষ্ট টাইমলাইনের মধ্যে সর্বাধিক গুরুত্ব দিয়ে এই কাজটি করতে বলেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। টিকা বানানোর জন্য সার্স-কভ-২ ভাইরাসের স্ট্রেন সংগ্রহ করা হয়েছিল আইসিএমআর-এর অধীনে থাকা পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে। 

এই বিভাগের আরো খবর

বৈরুত বিস্ফোরণে ১৫শ কোটি ডলারের ক্ষতি

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের বৈরুত...

বিস্তারিত
বিক্ষোভ উত্তাল বেলারুশ, আরো একজনের মৃত্যু 

আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব ইউরোপের দেশ...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে ঝড়ে দু’জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
স্কটল্যান্ডে ট্রেন দুর্ঘটনায় চালকসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: স্কটল্যান্ডের...

বিস্তারিত
দক্ষিণ সুদানে সেনা-জনতা সংঘর্ষে নিহত ১২৭

অনলাইন ডেস্ক: উত্তর আফ্রিকার দেশ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *