২৬০০ মরদেহ দাফন ও সৎকার করেছে স্বেচ্ছাসেবীরা

প্রকাশিত: ০৪:২৫, ০৪ জুলাই ২০২০

আপডেট: ০৯:১৩, ০৪ জুলাই ২০২০

তারেক সিকদার: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়তে থাকায় মরদেহ দাফন ও সৎকারের চাপও বেড়েছে। ফলে আল মারকাজুল ইসলামের পর এ কাজে যুক্ত হয়েছে আরো কিছু স্বেচ্ছাসেবী সংগঠন। এ পর্যন্ত সবেেচয়ে বেশি মরদেহ দাফন ও সৎকার করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন। রাজধানীসহ সারাদেশে তারা জুন পর্যন্ত সাড়ে ৯শ’ মরদেহ দাফন ও সৎকার করেছে। আর সবগুলো সংস্থা মিলে করেছে ২ হাজার ৫শ’ ৯৭টি। 

একটি ফোনকল কিংবা মেসেজ পেলেই হাসপাতাল কিংবা বাড়িতে ছুটে যান করোনা আক্রান্ত বা উপসর্গ নিয়ে মারা যাওয়া মরদেহ সৎকার করতে। শেষ সম্মান দিয়ে বিদায় জানাচ্ছেন মানবিক স্বেচ্ছাসেবীরা। তেমনি একটি সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন। যারা এ পর্যন্ত দাফন ও সৎকার করেছে ৯৫২টি মরদেহ। সারাদেশে সংস্থাটির ৬শ’ কর্মী এ কাজে যুক্ত। রয়েছেন নারী কর্মীও।

স্বাস্থ্য মন্ত্রণালয় কোয়ান্টাম ফাউন্ডেশনসহ ৪টি সংস্থাকে কোভিড নাইনটিনে আক্রান্ত হয়ে মৃতদের দাফন ও সৎকারের অনুমোদন দিয়েছে। তারা এ পর্যন্ত ২ হাজার ৩শ’ ২৮টি মরদেহ দাফন ও সৎকার করে। এর মধ্যে মুসলিম ২হাজার ১শ’ ৩৩জন, হিন্দু ১শ’ ৭৭, বৌদ্ধ ১০, ও খিস্টান ৮জন। 

এর বাইরে চট্টগ্রামভিত্তিক আল মানাহিল ফাউন্ডেশন জেলা প্রশাসকের অনুমতি নিয়ে মরদেহ দাফন ও সৎকার করেছে ২৬৯টি। স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়ে আরও বেশ কিছু সংস্থাও এ কাজ করছে।
জুন মাস পর্যন্ত শুধুমাত্র ঢাকাতেই প্রায় ১ হাজার ৫শ’ ৭৩টি মরদেহ দাফন ও সৎকার করা হয়েছে বলে জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়াদের দাফন বিষয়ক কর্মকর্তা সাইফুলাহিল আজম। 

প্রতিদিন করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের দাফন ও সৎকারে অংশ নিলেও এখনও নিজেদের মধ্যে কেউ আক্রান্ত হয়নি বলে জানান সংগঠনগুলো। সতর্ক হয়ে নিয়ম মেনে স্বজনরাও অংশ নিতে পারবেন দাফন ও সৎকার কাজে।
 

এই বিভাগের আরো খবর

ক্রসফায়ারের হুমকি: ৩৪ জনের বিরুদ্ধে মামলা

ডেস্ক প্রতিবেদন: ব্রাহ্মণবাড়িয়া ও...

বিস্তারিত
“শেখ হাসিনা উদার নেতৃত্বের প্রতীক”

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৪, শনাক্ত ২৬১৭

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনাভাইরাসে...

বিস্তারিত
সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বিচার শুরু

ফররুখ বাবু: দুর্নীতি ও অর্থ আত্মসাতের...

বিস্তারিত
করোনায় পাঁচ মাস বন্ধ সামাজিক অনুষ্ঠান

ফাহিম মোনায়েম: করোনার কারণে প্রায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *