‘আমি এসেছি পশ্চিম পাকিস্তানের বাঙ্গালিদের শুভেচ্ছা দিতে’

প্রকাশিত: ১০:১৯, ০৫ জুলাই ২০২০

আপডেট: ১২:২২, ০৫ জুলাই ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। 

১৯৭০ সালের ৫ই জুলাই লাহোরে নিখিল পাকিস্তান আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবুর রহমানের এক নির্বাচনী জনসভায় হামলা চালায় বাঙ্গালি বিরোধী ও পাকিস্তানের প্রতি বিশ্বস্ত জামায়েত ইসলামীর সদস্যরা। হামলা প্রতিহত করে সভায় উপস্থিত পশ্চিম পাকিস্তানের স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীরা।

সেই জনসভায় অংশ নেন ও বক্তব্য রাখেন শেখ মুজিব। বলেন, “পশ্চিম পাকিস্তানে আমি ভিক্ষা করিতে আসি নাই, ভোট সংগ্রহ করিতেও আসি নাই- আসিয়াছি পশ্চিম পাকিস্তানের বাঙ্গালি ভাইদের অকৃত্রিম শুভেচ্ছার বাণী পৌঁছাইয়া দিতে।” (সূত্রঃ ৬ জুলাই, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

বঙ্গবন্ধু বলেন, “এ ব্যাপারে যাঁরা বাঁধ সাধিতে চান তাঁহাদিগকে আমরা চিনি। অতএব, যদি কেহ মনে করিয়া থাকেন যে, গুটি কয়েক ভাড়াটিয়া পাঠাইয়া আওয়ামী লীগের সভায় গোলযোগ সৃষ্টি করিয়া অথবা অন্যবিধ চক্রান্তের মাধ্যমে আমার বা আমার দলের কন্ঠ স্তব্ধ করিতে পারিবেন, তাঁহারা আহাম্মকের স্বর্গেই বসবাস করিতেছেন।” (সূত্রঃ ৬ জুলাই, ১৯৭০; দৈনিক ইত্তেফাক) 

এই বিভাগের আরো খবর

নির্বাচন পেছানো চলবে না: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'রাজপথে বিদ্রোহ হয় সত্তরের নির্বাচনের পর'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলার মানুষ কাহারও গোলাম হইয়া রহিতে চায় না’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘যোগ্য নেতৃত্ব গড়ার কাজ করতেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *