শরীরে রোদ না লাগালে যে সমস্যা হয়

প্রকাশিত: ০৪:৫৭, ০৯ জুলাই ২০২০

আপডেট: ০৪:৫৭, ০৯ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক: চলমান করোনা পরিস্থিতির কারণে বেশিরভাগ মানুষ বাসা থেকে বের হচ্ছেন না। যদিও কেউ কেউ ছাদে হাঁটাহাঁটি করেন, তবে এই সুযোগ সবার নাও থাকতে পারে। বাড়িতে থাকার কারণে জীবাণুদের হাত থেকে রক্ষা মিলছে হয়তো, এদিকে রোদের অভাব হচ্ছে শরীরে। পর্যাপ্ত রোদ না পেলে শরীরে নানা সমস্যা এসে বাসা বাঁধতে পারে।

অনেকে আবার একটানা বসে ল্যাপটপ বা কম্পিউটারে কাজ করে যাচ্ছেন। ফলে সারাক্ষণ হাত-পা, কোমরে ব্যথা। কিন্তু খাবার সঠিকভাবেই খাচ্ছেন পর্যাপ্ত। করেছেন শরীরচর্চাও। কিন্তু হাড়ে-পেশীতে টান ধরছে। ভিটামিন ডি- অভাব নয়তো? রোদে একটুও না বের হওয়ার ফলে অনেক মানুষের এই প্রবণতা দেখা গেছে। কয়েক মাসে ভিটামিন ডি- ঘাটতি সংক্রান্ত সমস্যাও বেড়ে গেছে। এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

ভিটামিন ডি- অভাব হলে কেবল মাত্র হাড় ক্ষয়ে যাওয়া বা ব্যথা-বেদনা নয়, তৈরি হতে পারে আরও বড় সমস্যা। বিজ্ঞানীরা জানাচ্ছেন, পেশি নাড়াচাড়া করতেও প্রয়োজন হয় এটির। এমনকী এর সাহায্য ছাড়া মস্তিষ্ক থেকে সারা শরীরে বার্তা পর্যন্ত পাঠাতে পারে না স্নায়ু। করোনার এই সময়ে বারবার জোর দেয়া হচ্ছে রোগ প্রতিরোধের ক্ষমতার ওপর। রোগ প্রতিরোধের ক্ষেত্রেও ভিটামিন ডি ছাড়া ব্যাকটেরিয়া-ভাইরাসদের প্রতিহত করা দুঃসাধ্য।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে সারা বিশ্বে প্রায় ১০০ কোটি মানুষ ভিটামিন ডি- অভাবে ভুগছেন। গ্লোবাল হেলথ প্রবলেম বলা হচ্ছে ভিটামিন ডি-জনিত ঘাটতিকে।

প্রায় ৫০ থেকে ৯০ শতাংশ ভিটামিন ডি আসে সূর্যালোক থেকে। ত্বকের মাধ্যমে শোষণ হয় সেটি। প্রতিদিন ২০ মিনিট অন্তত রোদে থাকলে ৪০ শতাংশ ভিটামিন ডি শোষিত হয় ত্বকে। কিন্তু এই সময়ে এই রুটিন মেনে চলা অনেকের পক্ষেই সম্ভব হচ্ছে না।

প্রতিদিন কিছুক্ষণ হলেও রোদে থাকতে হবে। ছাদ না হলেও বারান্দা বা জানলা দিয়ে যে রোদ আসে, তা শরীরে লাগানো আবশ্যক। ভিটামিন সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। দুধ, ছানা জাতীয় খাবারে ভিটামিন ডি রয়েছে। প্রয়োজনে সাপ্লিমেন্টস খাওয়া যেতে পারে, তবে তার জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

যদি চিকিৎসকের নিষেধ না থাকে, সেক্ষেত্রে প্রতিদিন একটি করে ডিম খেলে ভিটামিন ডি- ঘাটতি পূরণ হতে পারে।

ভিটামিন ডি ঠিকমতো তৈরি না হলে ক্যালসিয়াম কাজ করতে পারে না। ফলে থাবা বসায় ছোটদের রিকেট থেকে শুরু করে বড়দের অস্টিওম্যালশিয়া, অস্টিওপোরেসিস প্রভৃতি নানাবিধ রোগ।

ভিটামিন ডি- সঙ্গে একাকিত্বের সংযোগের কথা বেশ কয়েকটি গবেষণাপত্রে উঠে এসেছে। ভিটামিন ডি থ্রি- অভাবে শরীরে সেরোটোনিন হরমোনের ক্ষরণ ঠিকমতো হয় না, আমেরিকার কয়েকটি গবেষণাপত্রে এমনটা প্রকাশিত হয়েছে।

এই বিভাগের আরো খবর

টবেই রজনীগন্ধার চাষ

নিজস্ব প্রতিবেদক: শহরে তো ফুলগাছ...

বিস্তারিত
সংসারের খরচ কমানোর উপায়

অনলাইন ডেস্ক: দৈন্দিক জীবনে মানুষের...

বিস্তারিত
চুল পাকা ঠেকাতে সরিষার তেল

অনলাইন ডেস্ক: চুল সাদা হয়ে যাওয়ার...

বিস্তারিত
অতিরিক্ত মেদ ঝরবে দাঁড়িয়ে থেকেই!

অনলাইন ডেস্ক: শরীরে অতিরিক্ত মেদ জমা...

বিস্তারিত
ত্বক ও চুলের সুরক্ষায় ‘ইলিশ’

অনলাইন ডেস্ক: ইলিশ মাছের নাম শুনতেই...

বিস্তারিত
চশমা ব্যবহারে যে ভুলগুলো করবেন না

অনলাইন ডেস্ক: ফ্যাশনের জন্য অথবা...

বিস্তারিত
জবা ফুলের ফেস প্যাকে উজ্জ্বল ত্বক

অনলাইন ডেস্ক: সবাই সুন্দর হতে চায়। আর...

বিস্তারিত
ঘরে বসেই মজাদার ‘মাটন রোগান জোস’

অনলাইন ডেস্ক: দেশীয় মজাদার খাবারের...

বিস্তারিত
পেঁয়াজ সংরক্ষণের উপায়

অনলাইন ডেস্ক: পেঁয়াজের ঝাঁজে বাজার...

বিস্তারিত
চায়ের সঙ্গে সিগারেট খাওয়ার ভয়ঙ্কর ফল

অনলাইন ডেস্ক: গরম চায়ের কাপ পাশাপাশি...

বিস্তারিত
যেভাবে ভাত খেলেও মেদ বাড়বে না

অনলাইন ডেস্ক: ভাত খেকো মানুষ হিসেবে...

বিস্তারিত
আপেল খাওয়ায় সাবধানতা

অনলাইন ডেস্ক: ফল খাওয়ার তালিকায় প্রায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *