নতুন করে ২৩ জেলায় বন্যার আশঙ্কা

প্রকাশিত: ০৬:০৩, ০৯ জুলাই ২০২০

আপডেট: ০৬:০৩, ০৯ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: আগামী ১০ জুলাইয়ের পর দেশের ২৩টি জেলা প্লাবিত হতে পারে বলে আশঙ্কার করা হচ্ছে। বন্যা পূর্বাভাসের আগাম প্রস্তুতি হিসেবে এসব জেলায় বেশি আশ্রয় কেন্দ্র প্রস্তুতসহ প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। আজ (বৃহস্পতিবার) বিকেলে অনলাইন সংবাদ সম্মেলনে  দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান একথা জানিয়েছেন।

এ সময় তিনি জানান, ১০ জুলাইয়ের পর থেকে আবারো পদ্মা, মেঘনা, যমুনাসহ দেশের নদ-নদী গুলোতে পানি বাড়বে। যার ফলে প্লাবিত হবে দেশের ২৩টি জেলা। এর মধ্যে উত্তরাঞ্চলের রাজশাহী, রংপুর, কুড়িগ্রাম, সিলেট বিভাগসহ লালমনিরহাট, গাইবান্ধা, সিরাজগঞ্জ, বগুড়া, জামালপুর, নেত্রকোনা, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, চাঁদপুর, পাবনাসহ দেশের মধ্যাঞ্চলেও বন্যা পরিস্থিতি সৃষ্টি হবে।

যেকোনও জরুরি পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনকে সতর্কাবস্থায় রাখা হয়েছে বলে জান দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ প্রতিমন্ত্রী। প্রয়োজন হলে বন্যার্ত জেলাগুলোর সরকারি কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, ইতোমধ্যেই দেশের ১২ জেলা বন্যাকবলিত। এসব জেলার সঙ্গে আরও যেসব জেলা বন্যা কবলিত হওয়ার আশঙ্কা রয়েছে, সেসব জেলার প্রশাসনকে ত্রাণ মানবিক সহায়তা নিয়ে তৈরি থাকতে বলা হয়েছে। বাধ ভেঙে যাতে বন্যার পানি ফসলি জমি লোকালয়ে প্রবেশ করতে না পারে সে বিষয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করছে ত্রাণ দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। স্থানীয় জনপ্রতিনিধিরা এই কাজে প্রশাসনের সঙ্গে যুক্ত রয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

এনামুর রহমান বলেন, বন্যা পূর্বাভাসের আগাম প্রস্তুতি হিসেবে, দেশের ২৩ জেলায় বেশি আশ্রয় কেন্দ্র প্রস্তুতের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি ২০০ মেট্রিক টন চাল, হাজার প্যাকেট শুকনা খাবার, শিশু খাদ্য গবাদি পশুর খাদ্যের জন্য এরই মধ্যে নগদ অর্থ দেয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর

স্বাভাবিক হচ্ছে ফেরি ঘাটের পরিস্থিতি

ডেস্ক প্রতিবেদন : পদ্মার তীব্র স্রোতে...

বিস্তারিত
ময়মনসিংহের চরকালিবাড়ি রাস্তার বেহাল দশা

ময়মনসিংহ সংবাদদাতা: ময়মনসিংহ সিটি...

বিস্তারিত
ভোলা-বরিশাল আঞ্চলিক মহাসড়কের বেহাল দশা

লক্ষ্মীপুর সংবাদদাতা: লক্ষ্মীপুরে...

বিস্তারিত
সিলেটে করোনা পরীক্ষায় ভোগান্তি

নিজস্ব সংবাদদাতা: করোনাভাইরাসের...

বিস্তারিত
মুন্সীগঞ্জে তীব্র হচ্ছে নদী ভাঙ্গন

মুন্সীগঞ্জ সংবাদদাতা: মুন্সীগঞ্জে...

বিস্তারিত
করোনা পরীক্ষায় পদে পদে ভোগান্তি 

আশিক মাহমুদ: করোনার পরীক্ষা করাতে পদে...

বিস্তারিত
ভূতুড়ে বিল : ডিপিডিসির চার কর্মকর্তা বরখাস্ত

নিজস্ব সংবাদদাতা: বিদ্যুতের ভূতুড়ে...

বিস্তারিত
ঢাকা উত্তর সিটির ১৫০ কিলোমিটার সড়কই কাটা

মাবুদ আজমী: মেরামতের নামে ঢাকা উত্তর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *