করোনার উৎস খুঁজতে ফের চীনে বিশেষজ্ঞ দল

প্রকাশিত: ০৯:৫০, ১১ জুলাই ২০২০

আপডেট: ১০:৪৫, ১১ জুলাই ২০২০

আন্তর্জাতিক ডেস্ক:  সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নোভেল করোনাভাইরাস সংক্রমণের প্রকৃত উৎস অনুসন্ধানে চীনের উদ্দেশ্যে যাত্রা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ অনুসন্ধানী দল। জানা গেছে, এই ভাইরাসের উৎস খুঁজে বের করার জন্য চীনের একদল গবেষকের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করবেন তারা।

ডব্লিউএইচও জানিয়েছে, অগ্রগামী এই টিমটি সপ্তাহান্তের জন্য বেইজিংয়ে অবস্থানে অবস্থান করবেন। করোনাভাইরাস কীভাবে মানুষের শরীরে প্রবেশ করেছে তা শনাক্তকরণের মিশনের জন্য ব্যাপক পরিবেশ তৈরি করবেন তারা।

জেনেভায় ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, এই মুহূর্তে তারা বিমানে রয়েছেন। তিনি বলেন, এই মিশনের জন্য ধরাবাঁধা কোনও সময় নির্ধারণ করা হয়নি। বিশ্বজুড়ে করোনা আক্রান্ত ছাড়িয়েছে ১ কোটি ২৩ লাখ ৮৭ হাজার; মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ৫৭ হাজার।
বিজ্ঞানীদের বিশ্বাস প্রাণীর শরীর থেকে মানুষের শরীরে প্রবেশ করেছে প্রাণঘাতী করোনাভাইরাস। তাদের অনুমান, চীনের উহান শহরের একটি মার্কেট থেকে এই ভাইরাস ছড়িয়ে থাকতে পারে। চীনের কর্মকর্তারা ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর জানিয়েছিল যে, একটি মার্কেট থেকে এটি ছড়িয়ে থাকতে পারে। তবে এর চেয়ে বেশি কিছু প্রকাশ করেনি দেশটি।

তবে মে মাসের শুরুর দিক থেকে চীনের ওপর চাপ প্রয়োগ করে যাচ্ছে ডব্লিউএইচও, যাতে করে করোনার উৎস নিয়ে তদন্ত করতে সংস্থাটির বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানায় বেইজিং। শেষ পর্যন্ত করোনার উৎস তদন্তে চীনে যাচ্ছে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞরা।

২০১৯ সালের শেষ নাগাদ চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়। প্রাথমিক পর্যায়ে ধারণা করা হয় উহানের সেই আলোচিত বাজারের কোনো সামুদ্রিক বা বন্য প্রাণীর মাধ্যমে মানব দেহে ছড়িয়ে পড়তে শুরু করে ভাইরাসটি। আনুমানিক কিছু বিষয় ছাড়া সে সময় এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। এরপর মাত্র এক মাসের মধ্যে ভাইরাসটির সংক্রমণ আশঙ্কজনক পর্যায়ে পৌঁছালে ২০২০ সালের ১১ই জানুয়ারি করণাভাইরাস আওংক্রমণের ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগটিকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই বিভাগের আরো খবর

বৈরুত বিস্ফোরণে ১৫শ কোটি ডলারের ক্ষতি

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের বৈরুত...

বিস্তারিত
বিক্ষোভ উত্তাল বেলারুশ, আরো একজনের মৃত্যু 

আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব ইউরোপের দেশ...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে ঝড়ে দু’জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
স্কটল্যান্ডে ট্রেন দুর্ঘটনায় চালকসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: স্কটল্যান্ডের...

বিস্তারিত
দক্ষিণ সুদানে সেনা-জনতা সংঘর্ষে নিহত ১২৭

অনলাইন ডেস্ক: উত্তর আফ্রিকার দেশ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *