ভুয়া নিয়োগপত্র দিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারকরা

প্রকাশিত: ১০:০৭, ১২ জুলাই ২০২০

আপডেট: ০৯:০৯, ১২ জুলাই ২০২০

কাজী ফরিদ: সরকারি চাকরি যেন সোনার হরিণ। এমন একটি চাকরি পেতে বৈধ-অবৈধ সব উপায়ে ছুঁটছে মানুষ। এর সুযোগ নিচ্ছে প্রতারকরা। মন্ত্রী বা সচিবের ব্যক্তিগত কর্মকর্তা পরিচয়ে মন্ত্রণালয়ে চাকরি দেয়ার নাম করে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। ধার-দেনা করে ঘুষের টাকা দিয়ে নি:স্ব অনেক ভুক্তভোগী। 

বগুড়ার খালেকুল ইসলাম বকুল। অবসরপ্রাপ্ত এই সরকারি কর্মকর্তা তাঁর তিন আত্মীয়কে সচিবালয়ে চাকরি দেয়ার জন্য টাকা দিয়ে প্রতারিত হয়েছেন। ভূমি মন্ত্রণালয়ে দু’জন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে একজনকে কম্পিউটার অপারেটর পদে চাকরির জন্য ঘুষ দিয়ে নিয়োগপত্রও পেয়েছিলেন। কিন্তু তা ছিল ভুয়া, যাদের ঘুষ দিয়েছেন তাদের সাথে আর যোগাযোগ করতে পারছেন না ভুক্তভোগীরা।

খালেকুল ইসলাম বকুল লালমনিরহাটের জনৈক উকিল রায় নামের ব্যক্তির কাছে চাকরির জন্য  ৬ লাখ ১০ হাজার টাকা দেন। উকিল রায় নিজেকে স্কুল শিক্ষক হিসেবে পরিচয় দেন। এদিকে ভূমি মন্ত্রণালয়ের সচিবের ব্যক্তিগত সহকারি পরিচয় দেয়া সায়েম হোসেন একই চাকরির জন্য আবারো ৪ লাখ ৮০ হাজার টাকা নেন।

উকিল রায়ের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে, সায়েম হোসেনের দেয়া ঠিকানায় গিয়ে বাড়ি-ঘরের অস্তিত্বই পাওয়া যায়নি। অনেক চেষ্টার পর মুঠোফোনে যোগাযোগ সম্ভব হলেও ভুক্তভোগী কাউকে চিনতে পারেননি তিনি। সায়েমের কথাবার্তায় ছিলো সন্দেহের ছাপ। 

ঘুষের লেনদেন হয় রাজধানীর হোটেল ইসলামিয়া ইন্টারন্যাশনালে। হোটেলের ম্যানেজার হেমায়েতকে সায়েম হোসেন ও উকিল রায়ের ছবি দেখালে তিনি তাঁদের শনাক্ত করতে পারেন।
এদিকে, ঘুষ দিতে ঋণ করেছিলেন চাকরি প্রার্থীরা। ঋণের সুদ পরিশোধে ব্যর্থ হওয়ায় দিশেহারা তাঁরা।

চাকরি প্রার্থীদের কাছে পাঠানো নিয়োগপত্রে ভূমি ও স্বাস্ব্য মন্ত্রণালয়ের দুই সচিবের স্বাক্ষর ব্যবহার করা হয়েছে। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব জানান, গেলো এক বছরে এই পদে কোন নিয়োগ হয়নি। অন্যদিকে, ভ’মি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, তাঁর মন্ত্রণালয়ের কোন কর্মকর্তা এমন প্রতারণার সাথে যুক্ত নন।

প্রতারণার বিষয়ে পল্টন মডেল থানায় সাধারণ ডায়েরি করেছেন খালেকুল ইসলাম বকুল।

এই বিভাগের আরো খবর

স্বাস্থ্যের সাবেক ডিজিকে দুদকে তলব

অনলাইন ডেস্ক: মাস্ক-পিপিই কেলেঙ্কারি...

বিস্তারিত
পাপিয়া ও তার স্বামীর বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক: যুব মহিলা লীগের...

বিস্তারিত
এবার ৩৮ দিনের রিমান্ডে সাহেদ

আশিক মাহমুদ: জিঙ্গাসাবাদের জন্য...

বিস্তারিত
কাজ না করেই ৩০ কোটি টাকা লোপাট

তাসলিমুল আলম: টেন্ডার অনুযায়ী কোন...

বিস্তারিত
৩ দিনের রিমান্ডে শারমিন জাহান

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
সাহেদকে র‌্যাবের কাছে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক: বহুল আলোচিত...

বিস্তারিত
সাহেদের বিরুদ্ধে দুদকের অর্থ আত্মসাতের মামলা

নিজস্ব প্রতিবেদক: এনআরবি ব্যাংক থেকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *