প্রায় ৪ মাস পর বসলো দেশের সর্বোচ্চ আদালত

প্রকাশিত: ১১:২৬, ১৩ জুলাই ২০২০

আপডেট: ০১:৪৮, ১৩ জুলাই ২০২০

নিজস্ব সংবাদদাতা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে প্রার চার মাস পর আজ থেকে বসেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সপ্তাহের দুইদিন অর্থাৎ সোম ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বেলা ১টা ১৫ মিনিট পর্যন্ত আপিল বিভাগে মামলার ভার্চুয়ালি শুনানি হবে। 

এর আগে আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঁঞার স্বাক্ষরে গতকাল রোববার (১২ জুলাই) আপিল বিভাগ বসার ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী করোনা সংক্রমণ রোধে শারীরিক উপস্থিতি ছাড়াই তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং আদালত প্রণীত ‘প্র্যাকটিস ডাইরেকশন’ অনুসরণ করতে তথ্য প্রযুক্তির ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালিত হবে। এ মর্মে প্রধান বিচারপতি বিষয়টি অনুমোদন করেছেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত প্রত্যেক সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে।

সর্বশেষ গত ১২ মার্চ সশরীরে বসেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ। পরদিন ১৩ মার্চ থেকে সুপ্রিম কোর্টে শুরু হয় অবকাশকালীন ছুটি। ওই ছুটি শেষ হওয়ার আগেই দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঘটে। এ অবস্থায় গত ২৬ মার্চ থেকে সারা দেশে নিয়মিত আদালত বন্ধ হয়ে যায়।

এ প্রেক্ষাপটে ভার্চুয়াল আদালত চালু করতে গত ৯ মে আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ নামে গেজেট প্রকাশ করে। এই অধ্যাদেশের ক্ষমতাবলে ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার মাধ্যমে আদালতকে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি, সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ বা রায় দেওয়ার ক্ষমতা দেওয়া হয়।

পরদিন ১০ মে সুপ্রিম কোর্টসহ সারাদেশে ভার্চুয়াল আদালত পরিচালনার জন্য ‘প্র্যাকটিস নির্দেশনা’ এবং আইনজীবীদের জন্য ‘ভার্চুয়াল কোটরুম ম্যানুয়াল’ প্রকাশ করা হয়। এরপর ১১ মে থেকে ভার্চুয়াল আদালত কার্যক্রম শুরু হয়। প্রথমে শুধুমাত্র সীমিত আকারে নির্দিষ্ট কিছু আদালতে জামিন আবেদনের শুনানি শুরু হয়।

পরবর্তীতে ৩০ মে'র পর আদালতের সংখ্যা ও এখতিয়ার বাড়ানো হয়েছে। এরপর থেকে আপিল বিভাগের চেম্বার জজ আদালতসহ সারা দেশে আদালতগুলোতে নির্ধারিত নিয়ম অনুসরণ করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি করা হচ্ছে। এর ধারাবাহিকতায় ভার্চুয়ালি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ বসানোর সিদ্ধান্ত নেয়া হলো।
 

এই বিভাগের আরো খবর

সুনামগঞ্জে ৬৮ বস্তা চালসহ ৪ জন আটক

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জের...

বিস্তারিত
ধর্ষণের মামলায় ছাত্রলীগ নেতা সবুজ রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: ধর্ষণের অভিযোগে...

বিস্তারিত
খুন হওয়ার ৬ বছর পর ‘জীবিত’ হাজির আদালতে

নারায়ণগঞ্জ সংবাদদাতা: আবারও জিসা মনি...

বিস্তারিত
লৌহজংয়ে অটোরিক্সা চালককে হত্যা; আটক ৩

মুন্সীগঞ্জ সংবাদদাতা: মুন্সীগঞ্জের...

বিস্তারিত
সিনহা হত্যা; কনস্টেবল রুবেল রিমান্ডে

কক্সবাজার সংবাদদাতা: আলোচিত মেজর...

বিস্তারিত
বিকাশ প্রতারণা চক্রের ৯ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: গ্রাহকদের বিকাশ...

বিস্তারিত
রায়ে সন্তুষ্ট রিফাতের বাবা

বরগুনা সংবাদদাতা: বরগুনার বহুল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *