দেশের বিভিন্ন স্থানে বন্যার অবনতি

প্রকাশিত: ০৫:০৪, ১৫ জুলাই ২০২০

আপডেট: ০৫:৫০, ১৫ জুলাই ২০২০

নিজস্ব সংবাদদাতা: পদ্মা, যমুনা, ব্রহ্মপুত্রসহ ১৩ নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গাইবান্ধায় শতাধিক গ্রামের মানুষ এখনো পানিবন্দি। দেশের মধ্যাঞ্চলে পদ্মা-যমুনার শাখা নদীগুলোর পানি আরো বাড়ছে। সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। সুনামগঞ্জের ৮৭টি ইউনিয়নের মধ্যে ৮৩টিই এখন বন্যা কবলিত। দ্বিতীয় দফায় নদনদীর পানি বাড়তে থাকায় বন্যা দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড।

টানা বৃষ্টি আর উজানের ঢলে কয়েকদিন ধরেই উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে নদনদীর পানি বাড়ছে। গাইবান্ধায় যমুনা, ঘাঘটসহ সব নদীর পানি বিপদসীমার ওপরে। ৪ উপজেলার শতাধিক গ্রামের মানুষ এখন পানিবন্দি। 

কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্র নদের পানি আরো বেড়েছে। কুড়িগ্রাম-ভূরুঙ্গামারী আঞ্চলিক মহাসড়ক ডুবে যাওয়ায় যান চলাচল ব্যাহত হচ্ছে। নিম্নাঞ্চলে তলিয়ে যাওয়ায় ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।   

তিস্তার পানি কমা অব্যাহত থাকায় লালমনিরহাটের চর ও নিম্নাঞ্চলে ক্ষয়ক্ষতির চিত্র ফুটে ওঠেছে। ঘরে ফিরতে শুরু করেছে পানিবন্দী মানুষ। তবে বন্যাকবলিত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাদ্য সংকট।

যমুনার পানি বাড়তে থাকায় জামালপুরে বন্যার আরো অবনতি হয়েছে। কয়েক দিনের ব্যবধানে দ্বিতীয় দফা বন্যায় পানিবন্দী সাত উপজেলার দুই লাখ মানুষ।

মানিকগঞ্জে আরিচা পয়েন্টে যমুনা নদীর পানি বিপদ সীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। এছাড়া পদ্মা-যমুনার শাখা নদীগুলোর পানি বৃদ্ধির কারণে প্রতিদিনই বাড়ছে প্লাবিত এলাকার সংখ্যা।

রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। চরাঞ্চল ও নিম্নাঞ্চলের ফসলি জমি ডুবে গেছে। 

নাটোরে আত্রাই নদীর পানিও বিপদ সীমার ৪১ সেন্টিমিটার ওপরে। চলনবিল ও হালতিবিলের পানিও বেড়েছে। সিংড়া-তেমুক-নওগাঁ সড়কের দুই জায়গায় ভেঙ্গে গেছে। বালি ভর্তি বস্তা ফেলে রাস্তাটি বাঁচানোর চেষ্টা চলছে। 

ফেনীর ফুলগাজী ও পরশুরামে মুহুরী ও কহুয়া নদীর বাঁধে ৯টি স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। প্লাবিত হয়েছে প্রায় ১৫টি গ্রাম। পানি কমলে ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত শুরু হবে বলে জানিয়েছে পানিউন্নয়ন বোর্ড।। 

সিলেটে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। এরইমধ্যে তলিয়ে গেছে ৫ উপজেলার শতাধিক গ্রাম। সুনামগঞ্জে পানিবন্দী কয়েকলাখ মানুষ। জেলার ৮৭ টি ইউনিয়নের মধ্যে ৮৩টিই এখন পানিবন্দী। জেলার নদনদীতে পানি কিছুটা কমলেও বেড়েছে হাওরে।
 

এই বিভাগের আরো খবর

রংপুরে নৈশ প্রহরীকে পিটিয়ে হত্যার অভিযোগ

রংপুর সংবাদদাতা: রংপুরের মিঠাপুকুরে...

বিস্তারিত
আজও ব্যাহত ফেরি চলাচল

ডেস্ক প্রতিবেদন: পদ্মায় তীব্র স্রোত ও...

বিস্তারিত
ফরিদপুরে মিশ্র ফল বাগানে সাফল্য

ফরিদপুর সংবাদদাতা: নিরাপদ ও বিষ মুক্ত...

বিস্তারিত
ময়মনসিংহে নষ্ট হচ্ছে অর্ধশত বিআরটিসি বাস

ময়মনসিংহ সংবাদদাতা: করোনা সংক্রমণ...

বিস্তারিত
ময়মনসিংহে সড়কে প্রাণ গেলাে ৭ জনের

নিজস্ব সংবাদদাতা: ময়মনসিংহের...

বিস্তারিত
চসিকে দুর্নীতির কোন সুযোগ নেই: চসিক প্রশাসক

চট্টগ্রাম সংবাদদাতা: দুর্নীতি বড় হোক...

বিস্তারিত
তীব্র স্রোত ও ভাঙ্গনে ব্যাহত ফেরি চলাচল

ডেস্ক প্রতিবেদন: মুন্সীগঞ্জে পদ্মার...

বিস্তারিত
লালমনিরহাট-বুড়িমারী সড়কে বাড়ছে দুর্ঘটনা 

লালমনিরহাট: লালমনিরহাট-বুড়িমারী...

বিস্তারিত
চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় নিহত ৬

চুয়াডাঙ্গার সংবাদদাতা: চুয়াডাঙ্গার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *