তৃতীয় মেয়াদে গভর্নর হলেন ফজলে কবির

প্রকাশিত: ০৬:৫৩, ১৫ জুলাই ২০২০

আপডেট: ০৬:৫৩, ১৫ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে তৃতীয়বারের মত ফজলে কবীরকে নিয়োগ দিয়েছে সরকার। আজ (বুধবার) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রনালয়। যেখানে বলা হয়েছে, ৩ জুলাই ২০২২ সালে তাঁর বয়স ৬৭ বছর পূর্ণ হওয়া পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেয়া হল।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক (সংশোধনী) আইন ২০২০-এর অনুচ্ছেদ ১৩(৩) এবং ১০(৫) এর বিধান অনুযায়ী ফজলে কবিরকে তার বয়স ৬৭ বছর পূর্ণ হওয়া পর্যন্ত অর্থাৎ ২০২২ সালের ৩ জুলাই পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেয়া হল। এর আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়স ৬৫ বছর নির্ধারিত ছিল। সেই বয়সসীমা আরও দুই বছর বাড়িয়ে জাতীয় সংসদে আইন পাস করায় সরকার।

২০১৬ সালের ১৫ মার্চ তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করলে তাড়াহুড়ো করে পরদিনই ফজলে কবিরকে চার বছরের জন্য নিয়োগ দেয় সরকার। মেয়াদ শেষ হওয়ার ৩৪ দিন আগে গত ১৬ ফেব্র“য়ারি গভর্নর হিসেবে ফজলে কবিরের মেয়াদ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। এতে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত তিনি গভর্নর থাকবেন। তবে ৩ জুলাই ফজলে কবিরের বয়স ৬৫ বছর পূর্ণ হয়। তবে ৯ জুলাই সংসদে গভর্নরের বয়স ৬৫ থেকে দু বছর বাড়িয়ে ৬৭ বছর করার পর তৃতীয়বারের মত ফজলে কবীরকে নিয়োগ দেয়া হল।

এদিকে ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হয় গত ৩ জুলাই। ৩ জুলাই শুক্রবার হওয়ায় গত ২ জুলাই গভর্নর হিসেবে ছিল তার শেষ কার্যদিবস। তারপর থেকেই গভর্নরহীন অবস্থায় ছিল কেন্দ্রীয় ব্যাংক। তবে গভর্নরের অবর্তমানে তার দায়িত্ব পালন করে আসছিলেন ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান ও ডেপুটি গভর্নর-২ আহমেদ জামাল।
 

এই বিভাগের আরো খবর

ঈদ যাত্রায় দুর্ঘটনা ২৩৮, নিহত ৩১৭   

নিজস্ব প্রতিবেদক: এবারের ঈদ যাত্রায়...

বিস্তারিত
ওসি প্রদীপ ও তার স্ত্রীর অবৈধ সম্পদের সন্ধান

নিজস্ব প্রতিবেদক:  ওসি প্রদীপ ও তার...

বিস্তারিত
দেশে খাদ্য ঘাটতির আশঙ্কা নেই: কৃষিমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: দেশে বন্যায় কৃষির...

বিস্তারিত
সিফাতের জামিন আবেদনের শুনানি সোমবার

বরগুনা সংবাদদাতা: টেকনাফে পুলিশের...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪, আক্রান্ত ২৪৮৭

নিজস্ব প্রতিবেদক: দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *