রিজার্ভ থেকে ঋণের পরিকল্পনায় সমালোচনা

প্রকাশিত: ০৩:০৭, ২১ জুলাই ২০২০

আপডেট: ০৬:৩৮, ২১ জুলাই ২০২০

ইউসুফ রানা: করোনার প্রভাবে রাজস্ব খাতে অর্থ সংকট দেখা দেয়ায় প্রকল্প ব্যয় মেটাতে টানাপোড়েনে পড়েছে সরকার। সংকট কাটাতে সরকার বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ঋণ নেয়ার পরিকল্পনা করছে। আগে কখনো রিজার্ভ থেকে ঋণ নেয়নি সরকার। তাই এর কি প্রভাব হতে পারে তা খতিয়ে দেখতে কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে অর্থমন্ত্রনালয় থেকে এ সংক্রান্ত চিঠি এখনও আসেনি বলে জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র । এদিকে, রিজার্ভের অর্থ প্রকল্পে ব্যবহারের পক্ষে নন অর্থনীতিবিদরা। 

প্রতি মাসে দেশের আমদানি ব্যয় মেটাতে প্রয়োজন হয় প্রায় চার’শ কোটি ডলার। আর্ন্তজাতিক মানদন্ড অনুযায়ী, অন্তত তিন মাসের আমদানি ব্যয়ের সমপরিমাণ বিদেশি মুদ্রা মজুদ রাখতে হয়। বাংলাদেশ ব্যাংকে এখন মজুদ আছে দেশের ইতিহাসে সর্বোচ্চ ৩৬ দশমিক ১৪ বিলিয়ন ডলার। যা দিয়ে প্রায় ৯ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।       

করোনার প্রভাবে আর্থিক সংকটে পড়েছে রাজস্ব বিভাগ। এ অবস্থায় উন্নয়ন প্রকল্পগুলো সচল রাখতে রিজার্ভের অতিরিক্ত অর্থ ঋণ নিতে চায় সরকার। তবে অর্থমন্ত্রনালয় থেকে এ সংক্রান্ত কোন নির্দেশনা বাংলাদেশ ব্যাংকে এখনও আসেনি বলে জানিয়েছেন কর্মকর্তারা।                      

এদিকে, অর্থনীতিবিদরা বলছেন, করোনা মোকাবেলায় দাতা সংস্থাগুলোর দেয়া অর্থ যোগ ও আমদানি ব্যয় কম হওয়াতে রিজার্ভ বেড়েছে। এখান ঋণ নেয়া হলে রিজার্ভেও সংকট দেখা দেয়ার আশঙ্কা করছেন তারা। ঋণ নিলেও করণীয় কী হতে পারে তাও জানালেন আর্থিক খাতের বিশ্লেষকরা।

সম্প্রতি রিজার্ভ থেকে ঋণ নেয়ার পরিকল্পনা করেও পরে সরে এসেছে ভারত সরকার। চীন, কাতার ও নরওয়ে এ খাত থেকে ঋণ নিলেও দেশগুলোর রিজার্ভের পরিমাণ বাংলাদেশের বহুগুণ বেশি বলেও জানান অর্থনীতিবিদরা। 

এই বিভাগের আরো খবর

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর...

বিস্তারিত
সীমান্তে আটকে থাকা ভারতীয় পেঁয়াজ ঢুকছে

অনলাইন ডেস্ক: অবশেষে স্থলবন্দগুলোতে...

বিস্তারিত
আবারো বাড়লো স্বর্ণের দাম

অনলাইন ডেস্ক: আবারও দাম বেড়েছে...

বিস্তারিত
খুচরা বাজারেও কমেছে পেঁয়াজের দাম

নাঈম আল জিকো: কয়েকদিনের অস্থিরতার পর...

বিস্তারিত
পেঁয়াজের দাম কমলেও নেই ক্রেতাদের হিড়িক

ফারহানা জুঁথী: পেঁয়াজের দাম কিছুটা...

বিস্তারিত
রাতারাতি পেঁয়াজের দাম দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক: একদিনেই পেঁয়াজের...

বিস্তারিত
আবারো পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত

নিজস্ব প্রতিবেদক: আবারো পেঁয়াজ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *