দেশে করোনা ভ্যাকসিন পরীক্ষার অপেক্ষা

প্রকাশিত: ০৯:৪২, ২৭ জুলাই ২০২০

আপডেট: ০৩:০৭, ২৭ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক : চীনের সিনোভেক কোম্পানীর তৈরি করোনা ভাইরাসের টিকা বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হতে দেরি হচ্ছে। সরকার এ ব্যাপারে নীতিগত অনুমোদন দিলেও এখনো আনুষ্ঠানিক চুক্তি হয়নি আইসিডিডিআর’বি সঙ্গে। পরীক্ষা শুরুর পর তার ফল পেতে প্রায় দেড়-বছর সময় লাগবে বলে মনে করছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল-বিএমআরসি।

করোনা ভাইরাসের টিকার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে বিশ্ববাসী। বিশ্বজুড়ে অন্তত ১৬০টির বেশি টিকা বানানোর উদ্যোগ চালু আছে। এরমধ্যে চীনের সিনোভেক কোম্পানীর টিকার তৃতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ মানবদেহে প্রয়োগের মাধ্যমে পরীক্ষা বাংলাদেশে করার তৎপরতা চলছে। 

এই পরীক্ষাটি করতে সরকারের কাছে অনুমতি চেয়েছে আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র আইসিডিডিআর’বি। প্রাথমিক ভাবে সেই অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল-বিএমআরসি। এখন চূড়ান্ত চুক্তির অপেক্ষা।

বিএমআরসির পরিচালক মাহমুদ-উজ-জামান জানান, দেশের সাতটি কোভিড হাসপাতালে প্রায় চার হাজার স্বাস্থ্যকর্মীর শরীরে এই টিকা পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। এটি নিরাপদ ও কার্যকর কিনা তা জানতে সময় লাগবে প্রায় দেড় বছর।

তিনি জানান- যেসব দেশে সামাজিক সংক্রমণ বেশি, সেসব দেশেই এই পরীক্ষা চালানো হয়। সিনোভেক কোম্পানীর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ চলছে ব্রাজিলেও। 
 

এই বিভাগের আরো খবর

বন্যায় ১২ হাজার কিলোমিটার সড়কের ক্ষতি

পার্থ রহমান: এবারের বন্যায় দেশের ৪০টি...

বিস্তারিত
তার সরানো নিয়ে চলছে কানামাছি খেলা

মাবুদ আজমী: বিদ্যুতের খুঁটি থেকে...

বিস্তারিত
মাংস আমদানি বন্ধ করতে যাচ্ছে সরকার

শাহনাজ ইয়াসমিন: দেশে আর মাংস আমদানি...

বিস্তারিত
৮ মাসে হাসপাতাল থেকে পালিয়েছে ৫ বন্দী

ইমদাদুল্লাহ বাবু: কারাগার থেকে...

বিস্তারিত
৩ হাজার বছরে একবার ফোটে যে ফুল!

অনলাইন ডেস্ক: পৃথিবীতে প্রকৃতির কত শত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *