বন্যায় মানুষের পাশে থাকিতে হইবে: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:৫২, ০১ আগস্ট ২০২০

আপডেট: ১১:৩১, ০১ আগস্ট ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

১৯৭০ সালের আগষ্টে পূর্ব বাংলার বন্যার অবনতি হতে থাকে।

সত্তরের পহেলা আগস্ট বন্যাকবলীত সিরাজগঞ্জসহ বিভিন্ন এলাকা পরিদর্শনের কথা ছিল আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের। কিন্তু ঢাকা-সিরাজগঞ্জ রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সফর স্থগিত করতে হয়েছিল শেখ মুজিবকে। 

১৯৭০ সালের পহেলা আগষ্ট সংবাদপত্রে এক বিবৃতি দেন বঙ্গবন্ধু। বিবৃতিতে, বন্যা নিয়ন্ত্রণে কার্য্যকরী ব্যবস্থা নিতে ইয়াহিয়া খানের প্রতি আহ্বান জানান। শেখ মুজিব বলেন, “ প্রদেশে বন্যা একটি বাৎসরিক ব্যাপার হইয়া দাড়াইয়াছে। যে কোন মূল্যে হউক, বন্যা সমাধান করিতেই হইবে।” (সূত্র: ২ আগষ্ট, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

বঙ্গবন্ধু বলেন, “বন্যা নিয়ন্ত্রণের জন্য প্রাদেশিক সরকার কেন্দ্রীয় সরকারের নিকট হইতে আজো কোন অর্থ পায় নাই। বন্যা নিয়ন্ত্রণে কোন কার্যকরী ব্যবস্থাও অদ্যাবধি গৃহীত হয় নাই। এইভাবে চলিতে থাকিলে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হইবে।” (সূত্র: ২ আগষ্ট, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

‘বাংলার মানুষ কাহারও গোলাম হইয়া রহিতে চায় না’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘যোগ্য নেতৃত্ব গড়ার কাজ করতেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *