বন্যা নিয়ন্ত্রণের উপর নির্ভর করছে বাঙ্গালীর অস্তিত্ব: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১১:১৩, ০৬ আগস্ট ২০২০

আপডেট: ১১:৩০, ০৬ আগস্ট ২০২০

কাজী বাপ্পার: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

সত্তরের নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসতে থাকে পূর্ব পাকিস্তানে বন্যা পরিস্থিতির ততই অনতি হতে থাকে। ১৯৭০ সালের ৬ই আগস্ট পূর্ব পাকিস্তানে বন্যাকবলিত এলাকায় পানিবাহিত রোগ কলেরার প্রকোপ বাড়ে। এদিন ঢাকা, ময়মনসিংহ, কুমিল­া ও ফরিদপুরে পরিস্থিতি আরও খারাপ হয়।

সত্তরের এদিন, সিরাজগঞ্জের মেষাইয়ে এক জনসভা করেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। জনসভার বক্তৃতায় বঙ্গবন্ধু বলেন, “স্থায়ীভাবে পূর্ব পাকিস্তানের বন্যা নিয়ন্ত্রণ না করা হইলে পূর্ব বাংলার কোটি কোটি গণ-মানুষের কপালে প্রতি বৎসর দু:খ দুর্দশা নামিয়া আসিবেই। বন্যা নিয়ন্ত্রণের উপরই বাঙ্গালীদের অস্তিত্ব নির্ভর করিতেছে। তাই বাঙ্গালীদের জীবন-মৃত্যুর এই বিষয়টি অনুধাবন করিবার জন্য সরকারের প্রতি আহ্বান জানাইতিছি।” (সূত্র ঃ ৭ আগস্ট; ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

'খেলাধুলা অন্তপ্রাণ ছিলেন শেখ মুজিব'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
নির্বাচনে আমরাই বিজয়ী হইব: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
শোষণের অবসান চায় আওয়ামী লীগ: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *