শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে রাজাপাকসের শপথ গ্রহণ

প্রকাশিত: ০৩:২৯, ০৯ আগস্ট ২০২০

আপডেট: ০৩:২৯, ০৯ আগস্ট ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন মাহিন্দা রাজাপাকসে । রবিবার (৯ আগস্ট) দেশটির একটি ঐতিহাসিক বৌদ্ধ মন্দিরে শপথ গ্রহণ করেন তিনি। ৭৪ বছর বয়সী মাহিন্দা রাজাপাকসে এর আগে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া গত নভেম্বর থেকে তিনি ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন। দেশটির বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বড় ভাই মাহিন্দা রাজাপাকসে।

রাজাপকসে ভাইদের দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট এবারের নির্বাচনে বড় জয় পেয়েছে। দুই-তৃতীয়াংশ আসনে বড় ব্যবধানে জয়ী হয়েছেন তারা। দেশটির সাংবিধানিক পরিবর্তনের জন্য এই ‘সুপার মেজোরিটির’ প্রয়োজন ছিল।

রাজপাকসে ভাইদের দল পার্লামেন্টের মোট ২২৫টি আসনের মধ্যে ১২৫টিতে জয় পেয়েছে। আরও পাঁচটিতে জয় পেয়েছে তাদের মিত্র দলগুলো। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বড় জয় পান গোতাবায়া রাজাপাকসে। এরপর গত বুধবার অনুষ্ঠিত হয় দেশটির পার্লামেন্ট নির্বাচন।

বিভিন্ন ঘটনায় বিতর্কিত রাজপাকসে পরিবার দুই দশক ধরে শ্রীলঙ্কার রাজনীতিতে আধিপত্য বিস্তার করে চলেছে। এর আগে ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দা রাজাপাকসে। এদিকে, সোমবার মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রীদের শপথ নেওয়ার কথা রয়েছে।

চলতি বছরের জুলাই মাসে রাজনৈতিক জীবনের ৫০ বছর পার করলেন মাহিন্দা রাজাপাকসে। ১৯৭০ সালে পার্লামেন্টের সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। সে সময় থেকে এখন পর্যন্ত তিনি দু'বার প্রেসিডেন্ট এবং তিনবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

এই বিভাগের আরো খবর

কংগ্রেস নেতা রাহুল ও প্রিয়াঙ্কা আটক

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কংগ্রেস...

বিস্তারিত
লড়াই চালিয়ে যাওয়ার হুমকি আজারবাইজানের

আন্তর্জাতিক ডেস্ক: ককেশীয় অঞ্চলের...

বিস্তারিত
বাইডেনের ইনশাআল্লাহ, টুইটারে ঝড়

আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন মার্কিন...

বিস্তারিত
বাবরি মসজিদ ধ্বংস মামলার ৩২ আসামির সবাই খালাস

আন্তর্জাতিক ডেস্ক: ২৮ বছর আগে ভারতের...

বিস্তারিত
বাবরি মসজিদ ধ্বংস করার মামলার রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৯২ সালে বাবরি...

বিস্তারিত
কুয়েতের আমির শেখ সাবাহ মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতের আমির শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *