করোনায় মৃত্যুর হার কমেছে: স্বাস্থ্যমন্ত্রী 

প্রকাশিত: ০৬:৪৯, ০৯ আগস্ট ২০২০

আপডেট: ০৬:৪৯, ০৯ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনা ভাইরাসে আক্রান্তের তুলনায় মৃত্যুর হার কমেছে বলে দাবি করেছেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ রোববার (০৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে সংবাদকর্মীদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি । এসময় মন্ত্রী বলেন, বর্তমানে ৪০ টি জেলায়  করোনা আক্রান্ত রোগী রয়েছে এবং এসব জেলায় মৃত্যুহার শূন্য । 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে একটি ল্যাবরেটরির বদলে ৮০টি ল্যাবরেটরিতে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে এবং কিটের কোনো সংকট নেই। তিনি বলেন, আমরা সব সময় আহ্বান করছি, আপনারা টেস্ট করতে আসুন। বন্যাজনিত ও নমুনা পরীক্ষা করতে মানুষের অনীহার কারণে টেস্টের সংখ্যা কিছুটা কমেছে।

জাহিদ মালেক বলন, বাসায় বসে রোগীরা চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে যাচ্ছেন বিধায় পরীক্ষা করাতে আসছেন না। করোনা মোকাবিলায় মানুষের মধ্যে এক ধরনের আত্মবিশ্বাস তৈরি হয়েছে। হাসপাতালে চিকিৎসাসেবা পাওয়ার পাশাপাশি টেলিমেডিসিনের মাধ্যমে সারাদেশের রোগীরা চিকিৎসা গ্রহণ করছেন। প্রায় পাঁচ হাজার চিকিৎসক প্রতিদিন হাজার হাজার রোগীকে বাসায় থেকে করোনা চিকিৎসার বিষয়ে পরামর্শ দিচ্ছেন। জেলা ও উপজেলা পর্য়ায়ে বাড়ি বাড়ি ওষুধ পৌঁছে দেয়া হচ্ছে। ৯০ শতাংশ রোগী বাসায় চিকিৎসা গ্রহণ করছেন। মুমূর্ষু না হলে হাসপাতালে আসছে না। ফলে হাসপাতালে ৬০ শতাংশ বেড ফাঁকা থাকছে। ফলে আক্রান্ত ও রোগীর সংখ্যা কমে গেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যেখানে (হাসপাতাল, ক্লিনিক ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান) অনিয়ম ও দুর্নীতি হবে সেখানে স্বাস্থ্য এবং স্বরাষ্ট্র দুই মন্ত্রণালয় আলোচনা সাপেক্ষে আইনগতভাবে যা যা করা দরকার সে ব্যবস্থা গ্রহণ করবে। এককভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোথাও যাবে না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করবে। প্রয়োজনে তাদের নিয়ে সেখানে যাওয়া হবে।

তিনি বলেন, অভিযান বন্ধ হয়েছে এটা ঠিক নয়। এটা অভিযান কেন হবে। হাসপাতালে অভিযান হবে না, ইনকোয়ারি হবে। অভিযান তো হয় চিটাগাং হিল ট্র্যাক্টসে অর্থাৎ পার্বত্যাঞ্চলে, যেখানে সন্ত্রাসীরা থাকে।

 

এই বিভাগের আরো খবর

ডায়াবেটিস ও কোলেস্টরল নিয়ন্ত্রণে ‘করলা’

অনলাইন ডেস্ক: করলা তিতা স্বাদযুক্ত...

বিস্তারিত
ক্যান্সার  প্রতিরোধে পেঁয়াজের চা

নিজস্ব প্রতিবেদক: শরীর সুস্থ রাখতে...

বিস্তারিত
অতিরিক্ত দুশ্চিন্তায় যে ক্ষতি হতে পারে

অনলাইন ডেস্ক: দুশ্চিন্তা কম বেশি আমরা...

বিস্তারিত
রক্তে কোলেস্টরল কমায় ভুট্টা

অনলাইন ডেস্ক: ভুট্টা একটি দানাদার...

বিস্তারিত
রক্তে অতিরিক্ত চর্বি জমলে করণীয়

অনলাইন ডেস্ক: কোলেস্টেরল হলো রক্তের...

বিস্তারিত
‘বাদাম’ যেসব রোগ দূর করে

অনলাইন ডেস্ক: পুষ্টিগুণের দিক থেকে...

বিস্তারিত
অনিদ্রা দূর করতে যা যা খাবেন

অনলাইন ডেস্ক: সারাদিন পরিশ্রম শেষে...

বিস্তারিত
স্ট্রোকের ঝুঁকি কমায় রুই মাছ

অনলাইন ডেস্ক: আমাদের দেশের গ্রাম ও...

বিস্তারিত
ওজন কমায় টমেটোর জুস

অনলাইন ডেস্ক: প্রতিদিন একগ্লাস করে...

বিস্তারিত
পিরিয়ডে বেশি ব্যথা হলে যা করবেন

অনলাইন ডেস্ক: পিরিয়ড বা ঋতুস্রাব...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *