প্রবাসে শখের কৃষি কাজে বিপ্লব ঘটাচ্ছেন বাঙালীরা

প্রকাশিত: ১১:০৭, ০৯ আগস্ট ২০২০

আপডেট: ১১:০৭, ০৯ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক: শখের কৃষি কাজে বিপ্লব ঘটাচ্ছেন প্রবাসে বসবাসরত বাঙ্গালীরা। এটি বিশ্ব কৃষির জন্য একটি সুখবর বলে জানালেন গণমাধ্যম ব্যাক্তিত্ব ও কৃষি বিশেষজ্ঞরা।

শনিবার লন্ডনে বাড়ীর আঙ্গিনা বা কাউন্সিল এলটমেন্টে শখের সব্জি বাগানীদের ভার্চুয়াল সম্মেলন এসব কথা বলেন বক্তারা।

লন্ডনের অনলাইন নিউজ পোর্টাল ‘সত্যবাণী’র সহযোগিতায় অনুষ্ঠিত এই সম্মেলনে বাংলাদেশ ভিত্তিক টেলিভিশন চ্যানেল ‘বৈশাখী’টিভি’র প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম এবং কৃষি মন্ত্রনালয় ও আন্তর্জাতিক ফার্টিলাইজার ডেভোলাপমেন্ট সেন্টার যুক্তরাষ্ট্রের এগ্রোবেজড ইন্ডাষ্ট্রিজ ডেভোলাপমেন্ট প্রজেক্টে কাজের অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশ সরকারের সবেক যুগ্ম সচিব সৈয়দ জগলুল পাশাও অতিথি পর্যবেক্ষক হিসেবে বক্তব্য রাখেন।

জুম এপের মাধ্যমে আয়োজিত এই সম্মেলনে শারীরিক সুস্থতা ও দেশীয় সব্জির স্বাদ নিতে ব্রিটেনের প্রতিটি বাঙালী পরিবারের শখের কৃষি কাজে সম্পৃক্ত হওয়ার পরামর্শ দেয়া হয়।
 
সত্যবাণীর প্রধান সম্পাদক সৈয়দ আনাস পাশা অনুষ্ঠান সঞ্চালনা করেন।

ঢাকা থেকে অতিথি পর্যবেক্ষক যােগ দেন বৈশাখী টেলিভিশেনর প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম। ভার্চুয়াল শখের ‘কৃষক’ সম্মেলনকে একটি ব্যতিক্রমী উদ্যোগ মন্তব্য করে তিনি বলেন, এই সম্মেলন বাংলাদেশের দরিদ্র কৃষক সমাজের প্রতি সম্মান প্রদর্শন হিসেবেই ধরে নিচ্ছি। তিনি বলেন, শারিরীক সুস্থতা ও পুষ্টিকর খাবার চাহিদা মিটাতে শখের সব্জি চাষ নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উদ্যাক্তারা জানান, শখের কৃষি কাজের সাথে জড়িতরা চাইলে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে স্বাস্থ্য ও পরিবেশ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর সামার টাইমে প্রবাসে বসবাসরত বিশ্ববাঙালীদের নিয়ে এমন সম্মেলন করার পরিকল্পনা রয়েছে তাদের।

উল্লেখ্য, ব্রিটেনে বিভিন্ন শহরে বসবাসরত প্রায় ৮ লক্ষ বাংলাদেশীর অনেকেই এখন নিজের বাড়ীর গার্ডেন ও স্থানীয় কাউন্সিল থেকে লিজে নেয়া এলটমেন্টে সব্জি ও ফুলের চাষ করছেন। কাউন্সিল ফ্লাটে বসবাস করেন, এমন কৃষি প্রেমিকরাও টবের মধ্যে নিজের ফ্লাটেও করছেন সব্জি চাষ।

বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব সৈয়দ জগলুল পাশা ব্রিটেনে সব্জি বা ফুলের চাষের সাথে জড়িত শখের কৃষকদের ‘নান্দনিক কৃষক’ আখ্যায়িত করে বলেন, কৃষির সাথে এই সম্পৃক্ততা বাংলাদেশের ভূমিহীন দরিদ্র কৃষকদের নিঃসন্দেহে সম্মানিত করবে।

উল্লেখ্য, ব্রিটেনে প্রায় ৮ লাখ বাংলাদেশীর বসবাস। অনেকেই এখন নিজের বাড়ীর গার্ডেন ও স্থানীয় কাউন্সিল থেকে লিজে নেয়া এলটমেন্টে সব্জি ও ফুলের চাষ করছেন। কাউন্সিল ফ্লাটে বসবাস করেন, এমন কৃষি প্রেমিকরাও টবের মধ্যে সব্জি চাষ করছেন।

 

এই বিভাগের আরো খবর

তুরস্কে বাংলাদেশ দূতাবাস ভবনের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: তুরস্কের রাজধানী...

বিস্তারিত
দেশে ফেরা প্রবাসীদের ৭০ ভাগই কর্মহীন

ইমদাদুল্লাহ বাবু: করোনা মহামারিতে...

বিস্তারিত
সৌদিতে প্রবেশের অনুমতি পেল ২৫টি দেশ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশসহ ২৫...

বিস্তারিত
ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ বাংলাদেশি কারাগারে

নিজস্ব প্রতিবেদক: ভিয়েতনাম ও কাতার...

বিস্তারিত
কাজ পেলে দেশেই থাকতেন ৯৯ শতাংশ অভিবাসী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে জীবিকা...

বিস্তারিত
দেশে ফিরেছে ভিয়েতনামে আটকেপড়া ১১৩ জন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসে আটকে...

বিস্তারিত
বাংলাদেশি কর্মীদের নিচ্ছে না আবুধাবি

নিজস্ব প্রতিবেদক: আপাতত বাংলাদেশি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *