আওয়ামী লীগ ইসলামে বিশ্বাসী, কুসংস্কারে নয়: বঙ্গবন্ধু   

প্রকাশিত: ১০:৩৮, ১০ আগস্ট ২০২০

আপডেট: ১১:৩২, ১০ আগস্ট ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। 

সত্তরের জাতীয় ও প্রাদেশিক নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছিলো, নির্বাচন বানচাল করতে কেন্দ্রীয় সরকার ততটাই তৎপর হয়ে উঠছিলো। ১৯৭০ সালের ১০ই আগস্ট নির্বাচনী তফসিল ঘোষণার দিন ধার্য্য থাকলেও অনির্দিষ্ট কারনে তা স্থগিত করে আকস্মিকভাবে ঢাকা সফরে আসেন পাকিস্তানের নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুস সাত্তার। 


এদিন বিকেলে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা আওয়ামী লীগের নারী নেতাকর্মীরা ঢাকায় ধানমন্ডির বত্রিশ নম্বরে দলের প্রধান শেখ মুজিবের সাথে দেখা করতে যান। তাদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু বলেন, “আওয়ামী লীগ ইসলামে বিশ্বাসী, কিন্তু কুসংস্কারে নয়। নারী সমাজকে কুসংস্কারের বশবর্তী করিয়া ইসলামের নামে চারি দেওয়ালের মধ্যে অবরুদ্ধ করিয়া রাখা হইয়াছে। আওয়ামী লীগ এই অবরোধ ভাঙ্গিতে বদ্ধপরিকর।”
(সূত্র: ১১ আগস্ট, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)


আসন্ন নির্বাচন প্রসঙ্গে শেখ মুজিব বলেন, “নারীদের সক্রিয় অংশগ্রহণ ছাড়া কোন মহান সংগ্রামই জয়যুক্ত হইতে পারে না। নির্বাচনেও নারীরা সমানভাবে অংশ নেওয়ার দাবি রাখে।” (সূত্র: ১১ আগস্ট, ১৯৭০; দৈনিক ইত্তেফাক

এই বিভাগের আরো খবর

'শেখ মুজিবের প্রধান হাতিয়ার ছিল ছাত্র-ছাত্রীরা'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'খেলাধুলা অন্তপ্রাণ ছিলেন শেখ মুজিব'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
নির্বাচনে আমরাই বিজয়ী হইব: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
শোষণের অবসান চায় আওয়ামী লীগ: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *