নির্বাচন পিছানোয় ক্ষুব্ধ হয়ে উঠেন বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:৩৮, ১৫ আগস্ট ২০২০

আপডেট: ১১:১০, ১৫ আগস্ট ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

সত্তর সালের অক্টোবরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তৎকালীন পাকিস্থানের বহুকাঙ্খিত জাতীয় ও প্রাদেশিক নির্বাচন। যার জন্য প্রস্তুত ছিল সমগ্র পূর্ব বাংলার জনগণ। তবে ১৯৭০ সালের ১৫ই আগষ্ট বাংলায় বন্যার অজুহাতে নির্বাচনের তারিখ পিছিয়ে সেই বছরের ডিসেম্বরে ধার্য্য করে কেন্দ্রীয় সরকার। ৭ই ডিসেম্বর জাতীয় ও ১৯ শে ডিসেম্বর প্রাদেশিক নির্বাচনের দিন চূড়ান্ত করে বাঙ্গালী বিরোধী সামরিক শাসক ইয়াহিয়া খান।

সত্তরের এদিন ঢাকায় বন্যাদূর্গত এলাকা পরিদর্শন করেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। সেসময় বিভিন্ন পথসভায় অংশ নেন তিনি। শেখ মুজিব বলেন,“ অতীতের মত আজ আবারও বন্যার কারন দেখাইয়া নির্বাচন পেছানো  হইল। আমরা সবই বুঝি, বাংলার মানুষ সবই বোঝে।” (সূত্র: ১৬ আগষ্ট, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

বঙ্গবন্ধু মুজিব বলেন, “বন্যা নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত বাংলার মানুষের শান্তি নাই। নতুবা এই একই কারন দেখাইয়া না জানি আমাদের কোন অধিকার ছাড়িয়া দিতে হয়। (সূত্র: ১৬ আগষ্ট, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

'খেলাধুলা অন্তপ্রাণ ছিলেন শেখ মুজিব'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
নির্বাচনে আমরাই বিজয়ী হইব: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
শোষণের অবসান চায় আওয়ামী লীগ: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *