ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

মালয়েশিয়ায় অবৈধ ৬ লাখ শ্রমিকের অর্ধেকই বাংলাদেশি

প্রকাশিত: ০৮:২৪ , ০৪ জুলাই ২০১৭ আপডেট: ০৮:২৪ , ০৪ জুলাই ২০১৭

নিজস্ব প্রতিবেদক: মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসকারী বিদেশি শ্রমিকদের অর্ধেকই নির্ধারিত সময়ের মধ্যে বৈধ হবার সুযোগ নেয়নি। মালয়েশিয়ার অভিবাসন বিভাগ ও গণমাধ্যমের খবর অনুযায়ী, অবৈধ শ্রমিকের সংখ্যা প্রায় ছয় লাখ। যার অর্ধেকই বাংলাদেশি। প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় বলছে, বৈধ হবার সুযোগ বা রি-হেয়ারিং কর্মসূচিতে এ পর্যন্ত যুক্ত হয়েছে আড়াই লাখ বাংলাদেশি শ্রমিক। কিন্তু অবৈধ শ্রমিকের সংখ্যা কত তা জানা নেই তাদের। 

বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে প্রায় পচাঁশি লাখ বাংলাদেশি শ্রমিক। এই শ্রম বাজারের একটা বড় অংশ মালয়েশিয়া। শ্রমবাজার সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষা, ব্যবসা ও চাকরি নিয়ে মালয়েশিয়া যাওয়ার পর, মেয়াদ উত্তীর্ণ হওয়ায় অবৈধ হয়ে গেছে প্রায় তিন লাখ বাংলাদেশি। সব মিলে দেশটিতে অবৈধ হয়ে যাওয়া বিদেশি শ্রমিকের সংখ্যা ৬ লাখের বেশি।

অবৈধ শ্রমিকদের বৈধ করতে ২০১৪ সালে ই-কার্ড ও রি-হেয়ারিং কর্মসূচি চালু করে মালয়েশিয়া সরকার। মাত্র ছয়শো রিংগিত জমা দিয়ে বৈধভাবে কাজের সুযোগ দেয়ার পরও সাড়া না মেলায় পহেলা জুলাই থেকে অভিযানে নামে সেদেশের পুলিশ। চলতি সপ্তাহে গ্রেফতার হয় এক হাজার তিনশো চুয়ান্ন জন অবৈধ শ্রমিক। এদের অর্ধেকই বাংলাদেশি।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বলছে, দূতাবাসের মাধ্যমে ব্যপক প্রচারণা পরও অনেকেই এই কর্মসূচিতে যুক্ত হয়নি। ঠিক কত শ্রমিক সেদেশে কাজ করছে সে পরিসংখ্যানও নেই মন্ত্রণালয়ের কাছে। 
 
জনশক্তি রপ্তানীকারকদের সংগঠন বায়রার সাবেক মহাসচিব বলছেন, বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়হীনতার সুযোগে একটি চক্র মানবপাচার করতে থাকায় মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকের সংখ্যা বাড়ছে। এতে এই শ্রম বাজার নিয়েও শংকা দেখা দিচ্ছে। 

বিএমইটির সনদ নিয়ে যারা মালয়েশিয়া গেছে তাদের গ্রেফতারের আশংকা নেই। অবৈধ শ্রমিকদের পরিসংখ্যান না থাকলেও, সম্প্রতি সেদেশে প্রায় ৮০০ কোম্পানী পরিদর্শন করেছেন প্রবাসী কল্যান মন্ত্রনালয়ে কর্মকর্তারা। শ্রমিকদের বৈধ করতে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস কিছু পদক্ষেপ নিচ্ছে বলেও জানা গেছে।
 

এই বিভাগের আরো খবর

হেনস্তাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী: উপমন্ত্রী জয়

ডেস্ক প্রতিবেদন: ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় বলেছেন, লন্ডনে তাকে যারা হেনস্তা করেছেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ...

১৪ সাংবাদিক পেলেন ব্র্যাকের অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক: অভিবাসনবিষয়ক সংবাদ ও আলোকচিত্রের জন্য বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের অভিবাসন কর্মসূচির পক্ষ থেকে এ বছর ১৪ জন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is