জাল এনআইডি; ইসির ২ অপারেটর বরখাস্ত

প্রকাশিত: ০৮:৪৪, ১৩ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৮:৪৪, ১৩ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: জাল এনআইডি তৈরির সাথে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়া সবুজবাগ ও গুলশান থানা নির্বাচন অফিসের আউটসোর্সং ডাটা এন্ট্রি অপারেটর সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলামকে সাময়িকভাবে অব্যাহতি দিয়েছে নির্বাচন কমিশনের আইডিয়া প্রকল্প। আজ (রোববার) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম জানান, এ বিষয়ে তদন্তে একটি কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে। তদন্তে দোষী সাব্যস্ত হলে দু’জনকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। পাশাপাশি এ ঘটনার সাথে অন্য কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এর আগে শনিবার (১২ সেপ্টেম্বর) দিনগত রাতে মিরপুরের চিড়িয়াখানা রোডের ডি-ব্লক এলাকায় অভিযান চালিয়ে জাল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ উত্তোলনে সহায়তাকারী চক্রের পাঁচ সদস্যকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। আটককৃতরা হলেন, সুমন পারভেজ (৪০), মজিদ (৪২), সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর (৩২), আনোয়ারুল ইসলাম (২৬) ও আব্দুল্লাহ আল মামুন (৪১)। এ সময় তাদের কাছ থেকে ১২টি জাল এনআইডি উদ্ধার করা হয়।

আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ডিবি জানায়, ব্যাংকের থেকে টাকা নিয়ে কেউ ঋণখেলাপি হলে তারা পুনরায় ব্যাংকে ঋণের জন্য আবেদন করতে পারেন না। তখন আটক সুমন ও মজিদ ঋণ পাইয়ে (পাস) দেবেন বলে প্রথমে জাল এনআইডি তৈরির জন্য প্রত্যেকের কাছ থেকে ৮০ হাজার থেকে ১ লাখ টাকা নিতেন। পরবর্তীতে ঋণ পাস হলে মোট টাকার ১০ শতাংশ হারে তাদের দিতে হবে মর্মে চুক্তি করতেন।

চুক্তিতে রাজি হলে তারা প্রথমে এনআইডি তৈরি করে দিতেন। আর এনআইডি তৈরি করে দিতেন তাদের সহযোগী আটক সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলাম। তারা প্রত্যেকটি জাল এনআইডি তৈরি বাবদ ৩৫ হাজার থেকে ৪০ হাজার টাকা করে নিতেন।

ডিবি জানায়, সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলাম ই-জোন কোম্পানির মাধ্যমে আউটসোর্সিংয়ে নিয়োগ হয়ে নির্বাচন কমিশনের অধীনে খিলগাঁও ও গুলশান অফিসে ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করেন। এ সুযোগে তারা নির্বাচন কমিশন অফিসের সফটওয়্যার ব্যবহার করে সহজেই জাল এনআইডি তৈরি করতে পারতেন।

ডিএমপির উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন জানান, তারা এ অবৈধ পন্থায় অনেককে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ উত্তোলন করে দিয়েছেন বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে। তাদের বিরুদ্ধে মিরপুর মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী: মনিরুল 

নিজস্ব প্রতিবেদক: চলছে জাতীয় সংসদের...

বিস্তারিত
ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের ভোটগ্রহণ শেষ

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের ঢাকা-৫...

বিস্তারিত
ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচন কাল

নিজস্ব প্রতিবেদক: ঢাকা-৫ ও নওগাঁ-৬...

বিস্তারিত
অপরাধ যেই করুক বিচারের আওতায় আনা হবে: সিইসি

নিজস্ব প্রতিবেদক: প্রধান নির্বাচন...

বিস্তারিত
এনআইডি জালিয়াতি; ২ অপারেটর চাকরিচ্যুত

নিজস্ব প্রতিবেদক: অবৈধভাবে জাতীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *