আবারো পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত

প্রকাশিত: ০৯:৫০, ১৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৯:৫৫, ১৪ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: আবারো পেঁয়াজ রপ্তানি করে দিয়েছে ভারত। আজ (সোমবার) রাতে পেঁয়াজ রপ্তানির আনুষ্ঠানিকভাবেই বন্ধ ঘোষণা করেছে দেশটি। এর আগে দিনভর দেশের তিনটি প্রধান স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আসেনি। এরপর রাতে ভারত সরকারের রপ্তানি বন্ধের নির্দেশনা দেশটির আমদানিকারকদের হাতে আসে।

ভারতের কেন্দ্রীয় সরকারের বাণিজ্য শিল্প মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড পেঁয়াজ রপ্তানি বন্ধের এই নির্দেশনা দেয়। এতে বলা হয়েছে, অনতিবিলম্বে এই নির্দেশ কার্যকর হবে।

ভারত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করলেও এদিন বাংলাদেশ থেকে ভারতে রফতানি হয়েছে ১২ মেট্রিক টন ইলিশ। দূর্গাপুজায় শুভেচ্ছা হিসেবে দেড় হাজার মেট্রিক টন ইলিশ ভারতে পাঠিয়েছে বাংলাদেশ।

এদিকে, পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করায় বেনাপোলের ওপারে পেট্রাপোলে আটকা পড়েছে পেঁয়াজভর্তি প্রায় ১৫০টি ট্রাক। একই অবস্থা অন্যান্য স্থলবন্দরেও।

বাংলাদেশে যে পরিমাণ পেঁয়াজ আমদানি করা হয়, তার সিংহভাগ আসে ভারত থেকে। ভারতে দুই সপ্তাহ আগে দাম বাড়তে থাকে। সঙ্গে বাংলাদেশেও পেঁয়াজের দাম বেড়ে যায়।

ঢাকার বাজারে এখন প্রতি কেজি দেশি পেঁয়াজ জাত আকারভেদে ৬০ থেকে ৭০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক মাস আগেও দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৪০ থেকে ৪৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৩০-৩৫ টাকার মধ্যে ছিল।

অভ্যন্তরীণ বাজারে মূল্য বৃদ্ধি মজুদে ঘাটতির কারণে গত বছর এই সেপ্টেম্বরেই পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছিল ভারত। এরপর বাংলাদেশের বাজারে হু হু করে বাড়তে থাকে পেঁয়াজের দাম, ৫০-৬০ টাকা কেজি দামের পেঁয়াজ বিক্রি হয় ২৫০-৩০০ টাকায়। তখন আকাশ পথেও পেঁয়াজ আমদানি করা হয়।

পরে মিয়ানমার, পাকিস্তান, চীন, মিশর, তুরস্কসহ বিভিন্ন দেশ থেকে নানা রঙের স্বাদের পেঁয়াজ আমদানি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে সরকার। নতুন পেঁয়াজ ওঠার পর গত মার্চে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত।

এই বিভাগের আরো খবর

২৫ টাকা কেজি আলু বিক্রি করবে টিসিবি

নিজস্ব প্রতিবেদক: আগামী তিনদিনের...

বিস্তারিত
‘এক কেজি আলুতে ব্যবসায়ীদের ২০ টাকা লাভ’

নিজস্ব প্রতিবেদক: এক কেজি আলুতে...

বিস্তারিত
কমছে না চালের দাম, স্বস্তি নেই সবজিতেও

তারেক সিকদার: সরকার চাল আমদানীর...

বিস্তারিত
সরকারি চালের গুণগত মানে প্রধানমন্ত্রীর সন্তোষ

নিজস্ব সংবাদদাতা: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *