পেঁয়াজের বাজারে আবারো অস্থিরতা

প্রকাশিত: ০১:৪৬, ১৫ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৯:০৪, ১৫ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: পেঁয়াজের বাজারে অস্থিরতা আরো বেড়েছে। এ মাসের শুরু থেকেই বাড়তে থাকে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের দাম। তবে ভারত গতকাল (সোমবার) পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর দাম আরো এক দফা বেড়েছে। এতে বিপাকে পড়েছেন ভোক্তারা।

এদিকে, দাম স্থিতিশীল রাখতে কয়েকদিন আগেই টিসিবি’র মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু করে সরকার। আর কৃত্রিম সংকট ঠেকাতে বাজারে অভিযান পরিচালনা করছে ভ্রাম্যমাণ আদালত। 

গত বছরের মত এবারও প্রায় একই সময়ে চড়া হতে শুরু করে পেয়াঁজের বাজার। চলতি মাসের শুরু থেকেই দেখা যায় এই প্রবণতা। রাজধানীর বাজারে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ১৫ টাকা বেড়ে দাঁড়ায় ৫০ টাকায়। আর দেশি পোঁজের দাম কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছিলো ৬৫ থেকে ৭০ টাকায়। 

এমন পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের দাম স্থিতিশীল রাখতে গত রোববার টিসিবি’র মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু করে সরকার। তবে বাজারে এর প্রভাব পড়ার আগেই গতকাল সোমবার পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয় ভারত। 

এই ঘোষণার পর আরো এক দফা বেড়েছে পেঁয়াজের দাম। কেজি প্রতি প্রায় ১০ থেকে ১৫ টাকা বেড়ে খুচরা বাজারে আমদনি করা পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৮০ টাকায়। 

তবে গতবারের মতো খারাপ পরিস্থিতি যেন না হয়, সেজন্য এরই মধ্যে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। কৃত্রিম সংকট ঠেকাতে অসাধু ব্যবসায়িদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে ভ্রাম্যমাণ আদালত। 

এ মাসেই তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করা হবে বলেও জানিয়েছে বাণিজ্য মন্ত্রনালয়।
 

এই বিভাগের আরো খবর

ডুবো চর ও নাব্যতা সংকটে ঢাকা-বরিশাল নৌরুট

ফাহিম মোনায়েম: চরম নাব্যতা সংকটে...

বিস্তারিত
ভিসার মেয়াদ বাড়াতে সৌদি সরকারকে চিঠি

নিজস্ব প্রতিবেদক: করোনা মহামারী...

বিস্তারিত
নেপালকে চিকিৎসা সামগ্রী দিল বাংলাদেশ

নিজস্ব সংবাদদাতা: নেপালকে করোনার...

বিস্তারিত
দেশে করোনায় মৃত্যু ছাড়ালো ৫ হাজার

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে মহামারি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *